বুধবার, ২৩ মে ২০১৮

বিশ মিনিটেই ফার্নিচার সেট করতে পারে রোবট! (ভিডিও)

OURISLAM24.COM
এপ্রিল ২৯, ২০১৮
news-image

মুহাম্মদ মাঈন উদ্দিন: অবাক হতেই হয় যখন ফার্নিচার সেট করার মতো চরম বিরক্তিকর কাজটি একটি রোবট করে দিতে পারে, তা ও আবার মাত্র বিশ মিনিটে। হ্যাঁ, গবেষকরা একটি বিশেষ রোবট তৈরি করেছেন যা বিশ মিনিটে আইকেইএ ফার্নিচার সেট করতে পারে।

রোবটটি সুইডিশ ফার্নিচার রিটেইলারের একটি কাঠের চেয়ার সেট করতে সময় নেয় মাত্র ২০ মিনিট এবং ১৯ সেকেন্ড। এই রোবটের বাহু দুটো তৈরি করতে বিজ্ঞানীরা তিন বছর সময় নিয়েছেন। রোবটির উভয় বাহুতে রয়েছে গ্রিপ এবং ৩-ডি ক্যামেরা।

রোবটটির এই বিশেষ কাজের দক্ষতার জন্য আলগরিদম বানিয়ে দিয়েছেন সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা। তারা বলেন মানবিক গুণাবলির রোবটিক হাত দুটোর কারণেই রোবটটি এই জটিল কাজটি করতে পারে।

সহকারী অধ্যাপক ফাম কোয়াং চুয়াং বলেন, প্রয়োজনীয় ইঞ্জিনিয়ারিং প্রচেষ্টার মাধ্যমে আমরা আলগরিদম দাঁড় করিয়েছি যেনো তা রোবটকে সাহায্য করতে পারে এই কাজের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে।

গবেষকরা এমন ধরণের রোবটও তৈরি করতে চাচ্ছেন যা মানুষের বর্ণনা অথবা নির্দেশনা পড়ে ফার্নিচার সেট করতে পারবে। তারা অটোমেটিভ বা এয়ারক্রাফট ম্যানুফেকচারিং শিল্পে কৃত্তিম বুদ্ধিমত্তা প্রয়োগের বিষয়টিও চিন্তা করছেণ

মুহাম্মদ মাঈন উদ্দিনের অনুবাদ ইংরেজি থেকে/সূত্র: সিএনবিসি

আরো পড়ুন- মৃত্যুদণ্ড বাদ দিতে চায় সৌদি ক্রাউন প্রিন্স