রবিবার, ০৫ মে ২০২৪ ।। ২১ বৈশাখ ১৪৩১ ।। ২৬ শাওয়াল ১৪৪৫


বাংলাদেশের অর্থনীতির ‘বিকাশ’ : আলিবাবার সঙ্গে ২০ ভাগ শেয়ারের চুক্তি সই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  গতকাল বৃহস্পতিবার রাতে রাজধানীর র‌্যাডিসন হোটেলে চীনা বহুজাতিক গ্রুপ আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট ফাইন্যান্সিয়ালের বিনিয়োগের মধ্য দিয়ে বাংলাদেশের মোবাইল লেনদেন প্লাটফর্ম বিকাশ-এর অগ্রযাত্রার দিকে একধাপ এগিয়েছে বলে দাবি করেছেন বিকাশ প্রতিষ্ঠাতা কামাল কাদির।

অ্যান্টের সঙ্গে করা এ চুক্তিকে তিনি  বাংলাদেশের অর্থনীতির সক্ষমতার প্রকাশ ও বিকশিত রূপ হিসেবে দেখছেন তিনি।

এই উদযাপন অনুষ্ঠানের আগে বাংলাদেশে মোবাইল ব্যাংকিংয়ের পথ প্রদর্শক বিকাশের কৌশলগত অংশীদার হতে চুক্তি হয় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ফিনটেক (ফাইন্যান্সিয়াল টেকনোলজি) কোম্পানি অ্যান্ট ফাইন্যান্সিয়ালের, যারা আলিপে পরিচালনা করে।

এর আগে বৃহস্পতিবার বিকালে র‌্যাডিসন হোটেলেই একটি চুক্তি সই অনুষ্ঠান শেষে বিকাশের মূল প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা জানান, বিকাশের শেয়ারের ৫১ শতাংশ ব্র্যাক ব্যাংকেরই থাকছে। বাকি ৪৯ শতাংশ শেয়ার মালিকদের মধ্যে মানি ইন মোশন (মিম), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন ও বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের ছেড়ে দেওয়া শেয়ার থেকে পাবে আলিপে।

প্রযুক্তি বিনিময় নিয়ে আলিবাবার অঙ্গপ্রতিষ্ঠান অ্যান্ট ফাইন্যান্সিয়ালের সঙ্গে বিকাশের ওই চুক্তি সই হয়।

বিকাশের পক্ষে এর প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির এবং অ্যান্ট ফাইন্যান্সিয়ালের পক্ষে এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডগলাস ফেগান চুক্তিতে সই করেন।

বিকাশের মূল প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক জানিয়েছে, এই প্রক্রিয়ার মাধ্যমে দুই ধাপে বিকাশের মোট ২০ শতাংশ শেয়ারের মালিক হতে পারে আলিপে।

কী পরিমাণ অর্থে এই লেনদেন হয়েছে, সেই বিষয়ে এই মুহূর্তে মুখ খুলতে রাজি নন কোনো কোম্পানির কর্মকর্তারা। তবে এই চুক্তির ‘জটিল’ আলোচনার সঙ্গে জড়িত নির্ভরযোগ্য একটি সূত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছে, এই লেনদেনে বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল ব্যাংকিং কোম্পানিটির মূল্যায়ন করা হয়েছে ৬৪০ মিলিয়ন মার্কিন ডলার।

জাতিসংঘের মানদণ্ডে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের স্বীকৃতি লাভের কয়েক মাসের মধ্যে বিকাশের হাত ধরে বাংলাদেশের বাজারে ঢুকল বিশ্বের ‘অনলাইন মার্কেটিং জায়ান্ট’ আলিবাবা।

অ্যান্ট ফাইন্যান্সিয়ালের সঙ্গে চুক্তির বিষয়ে কামাল কাদির বলেন, “এই ধরনের বিনিয়োগের সত্যিকার অর্থে বড় প্রভাব রয়েছে। বাংলাদেশের অর্থনীতির উপর আস্থা যে বাড়ছে, তারই প্রকাশ এটা।”

তিনি বলেন, ১৬ কোটি মানুষের দেশ বাংলাদেশের অর্থনীতির দ্রুত অগ্ররমানতার মধ্যে এল অ্যান্ট ফাইন্যান্সিয়াল।

“এই বিনিয়োগ অনেক সম্ভাবনার পথ খুলে দেবে বিকাশের জন্য। পাশাপাশি বিশ্বের বড় কোম্পানিগুলোর বাংলাদেশের আসার ক্ষেত্রে আস্থা জোগাবে।”

বিকাশের অংশীদার হতে পেরে ‘খুশি’ অ্যান্ট ফিন্যান্সিয়ালের নির্বাহী চেয়ারম্যান এরিক জিং বলেন, তথ্য প্রযুক্তি সেবা বিস্তৃত করার মাধ্যমে বাংলাদেশের মানুষকে আর্থিক সেবার আওতায় আনতে কাজ করবেন তারা।

অ্যান্ট ফাইন্যান্সিয়ালের বিশ্বব্যাপী ৮০ কোটি গ্রাহক রয়েছে । মোট ৪০টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানকে প্রযুক্তিসহ বিভিন্ন সহায়তার মাধ্যমে বিস্তৃত হয়েছে তাদের এই সেবা।

২০১১ সালে যাত্রা শুরুর পর প্রাতিষ্ঠানিক আর্থিক সেবা পাওয়ার বাইরে থাকা বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীরা কাছে এখন অতিপরিচিত একটি নাম বিকাশ। মোবাইল ব্যাংকিং ও বিকাশ শব্দ দুটি সাধারণ মানুষের কাছে সমার্থক হয়ে দাঁড়িয়েছে।

এসএস

আরো পড়ুন : জন্মভূমির পথে ফিলিস্তিনি বিজ্ঞানীর মরদেহ


সম্পর্কিত খবর