শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ইরানে হামলার হুমকি দিলো ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ইরান যদি তেল আবিবে হামলা চালায়, তাহলে তেহরানে পাল্টা হামলা চালাবে ইসরায়েল। সৌদি আরবের আরবি ভাষার দৈনিক এলাফকে দেয়া এক সাক্ষাৎকারে এ হুমকি দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী আভিগদোর লিবারম্যান।

লন্ডনভিত্তিক সৌদি এই দৈনিককে লিবারম্যান বলেন, ‘ইসরায়েল যুদ্ধ চায় না, কিন্তু ইরান যদি তেলআবিব আক্রমণ করে, তাহলে আমরা তেল আবিবে আঘাত হানবো।’

তিনি বলেন, ‘ইসরায়েল তেহরানে হামলা চালাবে এবং সিরিয়ায় ইসরায়েলের জন্য যেসব ইরানি সামরিক ঘাঁটি হুমকি হিসেবে রয়েছে তা গুঁড়িয়ে দেয়া হবে। যে কোনো মূল্যে এটা করা হবে।’

লিবারম্যান বলেন, ‘ইরানের শাসকরা একেবারে শেষ সময়ে এসে পৌঁছেছে।’ ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। সেখানে তিনি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিসের সঙ্গে বৈঠক করবেন। একই সঙ্গে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল বোল্টনের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে।

এদিকে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি ওই আহ্বান জানিয়ে বলেন, তেহরান তার শত্রুদের তর্জন-গর্জন গুঁড়িয়ে দেবে।

তিনি বলেন, ‘ইরানের জনগণ যুক্তরাষ্ট্র ও তার অন্যান্য মিত্রদের ইরানবিরোধী চক্রান্ত সফলভাবে প্রতিরোধ করেছে। আমাদের এই প্রতিরোধ অব্যাহত থাকবে। যুক্তরাষ্ট্র এবং অন্যান্য শত্রুদের বিরুদ্ধে মুসলিম বিশ্বের এক হয়ে দাঁড়ানো উচিত।’

ইরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির পারমাণবিক চুক্তি নবায়নে ট্রাম্পকে বেঁধে দেয়া নির্ধারিত সময় ১২ মের অাগে তেহরান-তেল আবিবের পাল্টা-পাল্টি হামলার এ হুঁশিয়ারি এলো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তিকে এ যাবৎকালের নিকৃষ্ট চুক্তি হিসেবে মন্তব্য করেন। একই সঙ্গে চুক্তি বাতিল অথবা চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাবে বলেও হুঁশিয়ারি দেন ট্রাম্প।

অন্যদিকে, বুধবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ইরানের সঙ্গে ওই চুক্তি বাতিল না করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান। কংগ্রেসের সঙ্গে এক যৌথ বৈঠকের পর ম্যাক্রোঁ পারমাণবিক চুক্তিকে যথাযথ নয় বলে মন্তব্য করলেও নতুন চুক্তি না হওয়া পর্যন্ত আগেরটাই বহাল রাখার আহ্বান জানিয়েছেন।

আরো পড়ুন- শরিয়াহ আইনে পরিচালিত ব্রুনাইয়ের অজানা কিছু তথ্য


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ