বুধবার, ২৩ মে ২০১৮

ইসলামী ব্যাংকের মালিকানা ছাড়ছে ইবনে সিনা ট্রাস্ট

OURISLAM24.COM
এপ্রিল ২৬, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: ইসলামী ব্যাংকের সব শেয়ার বেচে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইবনে সিনা ট্রাস্ট। এ প্রতিষ্ঠানটির কাছে এই মুহূর্তে ট্রাস্টের কাছে ব্যাংকটির তিন কোটি ৬০ লাখ ৭৭ হাজার ৩৯১টি শেয়ার আছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেসরকারি ব্যাংকটির এই শেয়ার ইবনেসিনা ট্রাস্ট বেচে দেবে পুঁজিবাজারেই। আগামী ৩০ কার্যদিবসে এই বিক্রি চলবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্লক মার্কেটে। বড় বিনিয়োগকারী এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাই ব্লক মার্কেটে লেনদেন করেন।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়। একই দিন ইসলামী ব্যাংক ২০১৭ সালের ডিসেম্বরে সমাপ্ত অর্থ বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করে। শেয়ার প্রতি ১০ শতাংশ নগদ অর্থাৎ এক টাকা করে বিনিয়োগকারীদের লাভ দেবে ব্যাংকটি।

গত ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে ব্যাংকটির করপরবর্তী শেয়ারপ্রতি প্রতি মুনাফা হয়েছে তিন টাকা ছয় পয়সা। আগের বছর ব্যাংকটিতে মালিকানা ও ব্যবস্থাপনা পরিবর্তনের ডামাডোলের মধ্যেও ব্যাংকটি লাভের পরিমাণ বাড়াতে পেরেছে। আগের বছর প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় ছিল দুই টাকা ৭৮ পয়সা।

বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন এক হাজার ৬১০ কোটি টাকা। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা হিসেবে মোট ১৬১ কোটি শেয়ার আছে। অর্থাৎ চলতি বছর ব্যাংকটি কর পরবর্তী ৪৯২ কোটি ৬৬ লাখ টাকা মুনাফা করেছে। আগের বছর যা ছিল ৪৪৭ কোটি ৫৮ লাখ টাকা।

গত বছর ২৪ সেপ্টেম্বর কুয়েতের সরকারি ব্যাংক কুয়েত ফাইন্যান্স হাউস চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের মাধ্যমে প্রায় আড়াইশ কোটি টাকায় সব শেয়ার বিক্রি করে দেয়।

প্রতিষ্ঠানটির কাছে ইসলামী ব্যাংকের সোয়া পাঁচ শতাংশ শেয়ার ছিল। তবে এখনো কুয়েত সরকারের আরেক প্রতিষ্ঠান দ্য পাবলিক ইনস্টিটিউট ফর সোশ্যাল সিকিউরিটির নামে ১০ কোটি ৪০ লাখ ৪৪ হাজার ৯৪১ শেয়ার রয়েছে, যা ব্যাংকটির মোট শেয়ারের প্রায় সাড়ে ৬ শতাংশ। ব্যাংকটিতে কুয়েতের তিন প্রতিষ্ঠানের ১৫ শতাংশ শেয়ার ছিল।

আরো পড়ুন- সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের সেক্রেটারি নির্বাচিত হলেন আব্দুল্লাহ শরীফ