শনিবার, ১৮ আগস্ট ২০১৮

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে না নির্দিষ্ট সময়ে

OURISLAM24.COM
এপ্রিল ২৫, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: মহাকাশে বাংলাদেশের ঠাঁই নেয়ার দীর্ঘ প্রতীক্ষার পালা অবশেষে শেষ হতে যাচ্ছে। বিশ্বের ৫৭তম দেশ হিসেবে এ জগতে বাংলাদেশ তার নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট স্থাপন করবে। সব প্রস্তুতি শেষ। তবে এটির উৎক্ষেপণের দিনক্ষণ আগামী ৪ মে নির্ধারিত থাকলেও তা হচ্ছে না।

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ নিয়ে সবশেষ এ তথ্য জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি আজ বুধবার রাজধানীর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর সম্মেলন কক্ষে আয়োজিত এক বৈঠকে এ তথ্য জানান।

মোস্তাফা জব্বার বলেন, ৪ মে নয়, আগামী ৭ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে এটি উৎক্ষেপণ করা হতে পারে।

এর আগে গত ১৬ এপ্রিল স্যাটেলাইটটির প্রকল্প পরিচালক মোহাম্মদ মেসবাহুজ্জামান আরটিভি অনলাইনকে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আগামী ৪ মে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ উৎক্ষেপণ হতে যাচ্ছে। এরই মধ্যে এটির নির্মাণ, অবকাঠামো ও গ্রাউন্ড স্টেশনের কাজ শেষ হয়েছে।

মোস্তাফা জব্বার বলেন, আমাদের কাছে যতটুকু তথ্য আছে, ৪ তারিখ যে উৎক্ষেপণের তারিখ, তা ঠিক থাকছে না। উৎক্ষেপণের সময়ে যে পরিবর্তন আসতে পারে, সে কথা আগেই জানানো হয়েছিল।

৪ মের আগে গত ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় কেইপ কেনাভেরাল থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ বন্ধ হয়ে যায়। এতে করে বিভিন্ন দেশের স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে যায়, বাংলাদেশও সূচির জটে পড়ে।

এইচজে