বুধবার, ২৩ মে ২০১৮

গণমাধ্যমের স্বাধীনতায় এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ

OURISLAM24.COM
এপ্রিল ২৫, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: গণমাধ্যমের স্বাধীনতায় দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে।  একটি আন্তর্জাতিক জরিপ সংস্থা এ জরিপ প্রকাশ করেছে।

জরিপে দেখা গেছে, বাংলাদেশের অবস্থান ১৮০ দেশের মধ্যে ১৪৬। ২০১৭ সালে বাংলাদেশের নেতিবাচক স্কোর ছিল ৪৮ দশমিক ৩৬। এ বছর তা বেড়ে হয়েছে ৪৮ দশমিক ৬২।

গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার ‘গণমাধ্যমের স্বাধনীতা সূচক ২০১৮’ তে দেখা গেছে, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থান ভুটানের- ৯৪। এছাড়া সূচকে নেপালের অবস্থান ১০৬, আফগানিস্তান ১১৮, শ্রীলংকা ১৩১, মিয়ানমার ১৩৭, ভারত ১৩৮, পাকিস্তান ১৩৯, থাইল্যান্ড ১৪০ এবং কম্বোডিয়ার অবস্থান ১৪২।

জরিপে বিশ্ব পরিস্থিতি সম্পর্কে বলা হয়, দেশে দেশে রাজনৈতিক নেতারা মিডিয়ার বিরুদ্ধে তাদের সমর্থকদের প্রকাশ্যে উস্কে দিচ্ছেন। একনায়কতান্ত্রিক সরকারগুলো নিজেদের মতো করে সাংবাদিকতাকে ব্যবহারের যেসব চেষ্টা করছে- যা গণতন্ত্রের প্রতি হুমকি হয়ে উঠছে।

সূচকে প্রথম ৫টি স্থান যথাক্রমে নরওয়ে, সুইডেন, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড ও সুইজারল্যান্ডের। শেষের দিক থেকে ৫টি দেশ হল যথাক্রমে উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, তুর্কমেনিস্তান, সিরিয়া ও চীন।

যে কারণে জার্মানিতে বসবাস করছেন বিন লাদেনের দেহরক্ষী!

-আরআর