বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮

দারুল উলুম দেওবন্দে বৃক্ষরোপণ করলেন আওয়ার ইসলাম সম্পাদক

OURISLAM24.COM
এপ্রিল ১৮, ২০১৮
news-image

তাওহীদ আদনান
দেওবন্দ থেকে

উপমহাদেশের অন্যতম দীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দে বৃক্ষরোপণ করলেন আওয়ার ইসলাম সম্পাদক ও জামিয়াতুস সালাম [মদিনাবাগ মাদরাসা] ঢাকার প্রিন্সিপাল মুফতি হুমায়ুন আইয়ুব।

সম্প্রতি এক সফরে তিনি ভারত গেলে ১৬ এপ্রিল তিনি দারুল উলুম দেওবন্দে আসেন।

তিনি দারুল উলুমের নায়েবে মুহতামিম আল্লামা আবদুল খালেক সাম্ভুলীসহ বেশ কয়েকজন উস্তাদদের সঙ্গে মত বিনিময় করেন তিনি৷ পাশাপাশি ছাত্রদের সঙ্গেও একাধিক মতবিনিময় করেন।

গত সোমবার দেওবন্দে এসে প্রথমেই তিনি দারুল উলুম দেওবন্দ ও ওয়াকফ দেওবন্দসহ পরিদর্শন করেন বেশ কিছু ঐতিহাসিক স্থান৷ পরিদর্শন করেন দেওবন্দের অলি-গলিসহ ঐতিহাসিক মসজিদে রশিদ৷

আরো পরিদর্শন করেন দেওবন্দস্থ খানকায়ে শাইখুল হিন্দ৷ এ খানকাটি মূলত বৃটিশবিরোধী আন্দোলনের সময়ে গহীন বনের মাঝে তৈরি একটি বদ্ধঘর৷ রেশমি রুমাল আন্দোলনের মাধ্যমে বৃটিশবিরোধী আন্দোলনের সূতিকাগার এই আমবাগানের মাঝে তৈরি বদ্ধঘরটি। এখান থেকেই পরিচালনা হতো ইংরেজি খেদাও আন্দোলন৷

ঘরটি শায়খুল হিন্দ হজরত মাহমুদুল হাসান দেওবন্দি রহ. এর খানকা শরীফ বা খুলুয়াত গাহ নামে প্রসিদ্ধ। এখানে বসেই তিনি তরজমায়ে শায়খুল হিন্দ রচনা করেন। আরো বহু স্মৃতি জড়িয়ে রয়েছে এই ঘরটির সাথে৷

দেওবন্দে মতবিনিময় ও ঐতিহাসিক স্থান পরিদর্শনের পাশাপাশি তিনি মসজিদে রশিদের ফুলের আঙ্গিনায় শিক্ষার্থীদের নিয়ে একটি ফুলের চারা রোপন করেন।

পরিদর্শনের পাশাপাশি তিনি জিয়ারত করেন মাকবারায়ে কাশ্মিরি৷ যেখানে শায়িত রয়েছেন সাইয়েদ আনোয়ার শাহ কাশ্মিরী রহ.সহ তাদের পারিবারিক মরহুম সদস্যদের সবাই।

এছাড়াও তিনি মাকবারায়ে কাসেমিও জিয়ারত করেন যেখানে শায়িত রয়েছেন বহু মরহুম আকাবির৷ এবং সদ্য ইন্তেকাল করা ওয়াকফ দেওবন্দের মুহাতামিম আল্লামা সালিম কাসেমির করবও জিয়ারত করেন।

কারি মুহাম্মাদ ইউসুফ; যেভাবে বিশ্বব্যাপী আলোচিত হয়ে ওঠলেন

আরআর