শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


যে কারণে সিরিয়ার বিমানঘাঁটিতে হামলা চালাল ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সিরিয়ার হোমস শহরের কাছে টাইয়াস বিমানঘাঁটিতে বিমান হামলায় নিহত হয়েছেন ১৪ জন। সিরিয়া-রাশিয়া যৌথভাবে হামলার ব্যাপারে দোষারোপ  করছে ইসরাইলকে।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা ইন্টরফ্যাক্স-এর খবরে বলা হয়েছে সিরিয়ার আকাশসীমার ভেতরে না ঢুকেই দুটি ইসরায়েলি জঙ্গিবিমান টি-ফোর বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

হামলা চালানোর পরপরই সিরিয়া যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছিল। কিন্তু যুক্তরাষ্ট্র জোরালোভাবে হামলার কথা অস্বীকার করায় এবং ইন্টারফ্যাক্সের বার্তায় ভিন্ন চিত্র উঠে আসায় সিরিয়া অভিযোগের তীর ফিরিয়ে নিয়েছে।

ইসরায়েল এখনও এ নিয়ে কিছুই বলে নি। অবশ্য প্রতিবারই সিরিয়ায় এ ধরণের হামলার পর ইসরায়েল নিরবতা পালন করে থাকে।

হামলার সময় এফ-১৫ ইসরায়েলি বিমানগুলো লেবাননের আকাশসীমার মধ্যে ছিল বলে দাবি করেছে সিরিয়ান সংবাদমাধ্যমগুলো।

এদিকে রাশিয়ার দাবি, অজ্ঞাত জঙ্গিবিমান থেকে মোট আটটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়, সিরিয়ান সেনারা পাঁচটি ক্ষেপণাস্ত্র গুলি করে আকাশেই ধ্বংস করেছে। বাকি তিনটি বিমান ঘাঁটির পশ্চিম পাশে আঘাত হানে।

ইসরায়েলের পক্ষ থেকে এমন হামলা আসার কারণ দেখিয়ে মার্কিণ পররাষ্ট্রনীতির গবেষক জিম হ্যানসন বিবিসিকে বলেছেন, এ হামলা মূলত যুক্তরাষ্ট্রের জন্য সিরিয়ায় স্থল হামলার পথ পরিস্কারের ভূমিকা। ইসরায়েলের যুদ্ধবিমান দিয়ে যুক্তরাষ্ট্র তার রাস্তা পরিস্কার করছে।

হিযবুল্লাহ ও আসাদ সরকারের অস্ত্রভাণ্ডার টার্গেট করে ইসরায়েলি যুদ্ধবিমানের এ আক্রমণ করা হয়েছে বলে মনে করেন মি. হ্যানসন।

তিনি বলেন, আমেরিকা টোহামক ক্ষেপণাস্ত্র হামলা করতে যাচ্ছে সিরিয়ায়। টোহামকের আক্রমণ থেকে বাঁচাতে সিরিয়া যেন তাদের অস্ত্রশস্ত্র আগেভাগে লোকাতে না পারে ইসরায়েল সে ব্যবস্থাই করছে।

ইসরায়েল ২০১২ সাল থেকেই বিভিন্ন সময় সিরিয়ায় ইরান এবং লেবাননের শিয়া মিলিশিয়া গোষ্ঠী হিযবুল্লাহর বিভিন্ন ঘাঁটিতে এ ধরণের অতর্কিত হামলা চালিয়েছে ।

ফেব্রুয়ারি মাসেই এই টি-ফোর ঘাঁটিতেই ইসরায়েল আরো একটি আক্রমণ চালিয়েছিল। ইসরায়েল সবসময় বলে থাকে যে তারা কোনাভাবেই সিরিয়ায় ইরানকে ঘাঁটি গাড়তে দেবে না।

বিবিসির প্রতিরক্ষা বিষয়ক সংবাদাতাতা জোনাথন মার্কাস বলছেন, সিরিয়ায় ইরানের সামরিক তৎপরতা ঠেকাতে এবং ইরান যাতে হিযবুল্লাহকে আধুনিক ক্ষেপণাস্ত্র জোগান না দিতে পারে - সেজন্য ইসরায়েল জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসাবে হোমসের বিমান ঘাঁটিতে এই হামলা চালানো হয়ে থাকতে পারে।

তিনি বলছেন, সিরিয়ায় রাশিয়া তাদের অত্যাধুনিক বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে।

এখনো পর্যন্ত রাশিয়া ইসরায়েলের এ ধরণের হামলা নিয়ে কিছু বলে নি, তবে পরিস্থিতি তিক্ত হওয়ার ঝুঁকি বাড়ছে, বলেন জোনাখন মার্কাস।

এসএস

আরো পড়ুন : সিরিয়ায় বিমান হামলা : ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরায়েল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ