শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আন্দোলন স্থগিতের ঘোষণা বাতিল; ফের রাজপথে শিক্ষার্থীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন আগামী ৭ মে পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত মানছেন না শিক্ষার্থীরা। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অবস্থানরত কয়েক হাজার আন্দোলনকারী ফের অবস্থান শুরু করেছেন।

আজ সোমবার বিকেলে আন্দোলনরত বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের প্রতিনিধি দল সচিবালয়ে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে ৭ মে পর্যন্ত আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেয়।

বৈঠক শেষে আন্দোলন স্থগিত করার ঘোষণা দেন পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। কিন্তু এ ঘোষণা শোনা মাত্রা আন্দোলনরত শিক্ষার্থীরা চটে যান এবং তারা কোটা সংস্কারের প্রতিশ্রুতি না পাওয়া পর্যন্ত অবস্থান চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

তারা জানান, দ্রুত সরকারকে কোটা সংস্কারের দাবি মানতে হবে এবং আটককৃতদের ছেড়ে দিতে হবে।

জানা যায় বিকেলে সচিবালয়ে বৈঠক করা প্রতিনিধিরা ফিরে এসে সিদ্ধান্তের জানালে আন্দোলনকারীরা ভুয়া ভুয়া বলে স্লোগান দেয়। তারা ‘মানি না, মানি না’ বলে চিৎকার শুরু করে এবং আন্দোরন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

উল্লেখ্য, রোববার (৮ এপ্রিল) বিকেল সাড়ে ৩টার দিকে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান নেয় কয়েক হাজার শিক্ষার্থী। প্রায় ৪ ঘণ্টার শাহবাগ মোড় অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।

রাত ৮টার দিকে আন্দোলনকারীদের হামলা চালায় পুলিশ। পুলিশের লাঠিপেটা ও কাঁদানে গ্যাসের কারণে আন্দোলনকারীরা শাহবাগ থেকে সরে এসে চারুকলা অনুষদের সামনে অবস্থান নেয়।

পরে তারা আন্দোলনকারীরা টিএসসির সামনে অবস্থান নেয়। দফায় দফায় সংঘর্ষে জড়ায় শিক্ষার্থী, পুলিশ ও ছাত্রলীগ। টিএসসি এলাকা পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় পুলিশের টিয়ারশেল, কাদানে গ্যাস, জলকামান নিক্ষেপে আহত হন কমপক্ষে ২১৭জন।

কোটা পদ্ধতি পরীক্ষা-নিরীক্ষা করতে বললেন প্রধানমন্ত্রী

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ