শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


সৌদি শায়খ শুরাইমের টুইটার বন্ধ; ব্যাপক সমালোচনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুজাহিদুল ইসলাম
আওয়ার ইসলাম

সৌদি আরবের পবিত্র হারাম শরিফের ইমাম ও খতিব শায়েখ শুরাইমের টুইটার অ্যাকাউন্ট শুক্রবার সকালে কোনো প্রকাশ্য কারণ ছাড়াই বন্ধ করা হয়েছে।

প্রায় তিন মিলিয়ন ফলোয়ারের এ টুইটার অ্যাকাউন্ট বন্ধের কারণ এখনো জানা যায়নি।

কেউ কেউ বলছেন, অ্যাকাউন্ট বন্ধ হওয়ার ধরণ দেখে মনে হচ্ছে তিনি নিজেই এটা বন্ধ করেছেন। কারণ, হারামাইনের কতৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যে এ ধরনের একাউন্টের অনুমতি দেয় না।

অন্যদিকে কিছু টুইটকারী বলছেন, সৌদি সরকার এ জন্য দায়ী। তারা মনে করেন, সৌদিতে ভারসাম্যপূর্ণ আওয়াজ বন্ধের ধারাবাহিকতারই একটা অংশ এটি।

তবে তারা এ ব্যাখ্যার পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি।

কোনো কোনো টুইটকারী বলেন, সাম্প্রতিক সৌদিতে চলা সামাজিক পরিবর্তনের ব্যাপারে সমালোচনা করার কারণেই তার একাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে।

অন্যদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পরা এক ভিডিওতে দেখা যায়, তিনি বায়তুল মুকাদ্দাসকে ইহুদিদের হাত হতে মুক্ত করার জন্য আল্লাহর কাছে দোয়া করছেন, যেটাকে তারা সৌদি সরকারের সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার পরীপন্থী মনে করছেন।

শায়খ শুরাইম সম্পর্কে জানতে পড়ুন: বিশ্বসেরা পাঁচ কারী

শিক্ষাবিদ আহমাদ বিন রাশেদ বিন সায়িদ বলেন, শায়খ শুরাইমের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার পর অনেকেই তার টুইটকে মিস করছেন, দুঃখজনক হল, উম্মতের যখন শায়খ শুরাইমের মতো বিজ্ঞ ও প্রাজ্ঞ আওয়াজের প্রয়োজন, তখন তাঁর আওয়াজ হারিয়ে গেল।

শায়খ আশ শুরাইম ইবনে ইবরাহীম ইবনে মুহাম্মাদ বিশ্বের শ্রেষ্ঠ কারীদের মধ্যে একজন। তিনি ১৯ জানুয়ারি ১৯৬৪ সালে জন্ম গ্রহণ করেন। শায়খ শুরাইম মক্কার ইমামদের একজন। তুখোড় মেধাবী সাউদ আশ শুরাইম উম্মুল কুরার শারীআহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর।

সুমিষ্ট কণ্ঠের অধিকারী আন্তর্জাতিক মানের এই ক্বারী একজন বড় মানের লেখকও। আকিদা, ফিকহ ও আরবি সাহিত্যের উপর তার অসংখ্য বই রয়েছে তার।

আলজাজিরা আরবি থেকে মুজাহিদুল ইসলামের অনুবাদ

আরআর

[আওয়ার ইসলাম বৃহত্তর কলেবরে প্রকাশ করতে যাচ্ছে রমজানুল মোবারক সংখ্যা, আপনার মাদরাসা-স্কুল বা কোম্পানির বিজ্ঞাপন দিয়ে সহযোগিতা করুন। আপনার কপি সংগ্রহ করতে ফোন করুন 01717831937 বিকাশ]


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ