বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব, আলোচনা হবে তিস্তা নিয়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে ঢাকায় পৌঁছেছেন। সফরে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা তিস্তার পানি বণ্টন চুক্তিসহ আঞ্চলিক ইস্যু বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

রবিবার বিকেলে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন গোখলে। বিমানবন্দরে পররাষ্ট্র সচিব শহীদুল হক ভারতের পররাষ্ট্র সচিবকে স্বাগত জানান।

এই সফরে দুই দেশের সম্পর্কে প্রশ্ন হয়ে থাকা কিছু বিষয় এগিয়ে নেয়ার চেষ্টা হবে বলে জানিয়ছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা। বিশেষ করে নির্বাচনের বছরে তিস্তা চুক্তির বিষয়টি ফয়সালা করতে চায় সরকার।

বর্তমান সরকারের আমলে ভারতের সঙ্গে অমীসাংসিত বেশ কিছু সমস্যার সমাধান হয়েছে। দুই দেশের মধ্যে বিনিময় হয়েছে ছিটমহল, যার মধ্য দিয়ে বাংলাদেশ প্রায় ১০ হাজার একর জমি বেশি পেয়েছে। দুই দেশের জল সীমান্তও চূড়ান্ত হয়েছে আন্তর্জাতিক আদালতের রায়ে।

এই সরকারের আমলে সীমান্ত হত্যাও কমে এসেছে। তবে তিস্তার পানিবণ্টন, অশূল্ক বাণিজ্যবাধা সহ বেশ কিছু সমস্যা রয়ে গেছে। আবার রোহিঙ্গা শরণার্থী ইস্যুতেও বাংলাদেশ ভারতকে প্রত্যাশা অনুযায়ী পাশে পায়নি।

তবে ভারত বাংলাদেশ সম্পর্কে আপাতত সবচেয়ে বড় কাঁটা হয়ে রয়েছে তিস্তার পানিবণ্টন সমস্যা।

 

কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ