শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ফিলিস্তিনের মসজিদে আযানের ওপর নিষেধাজ্ঞা ইসরায়েলের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম
আন্তর্জাতিক ডেস্ক

গতকাল শুক্রবার ফিলিস্তিনের পশ্চিম তীরে হেবরনের ইব্রাহিমি মসজিদে আজান দেয়ার প্রতি নিষেধাজ্ঞা জারি করেছে ইসরায়েলে। নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছেন, ফিলিস্তিনের ধর্ম মন্ত্রী ইউসেফ আদাইস।

এক বিবৃতিতে ইসরায়েলের এ নিষেধাজ্ঞাকে একটি বিপজ্জনক উদাহরণ এবং ইবাদতের স্বাধীনতার স্পষ্ট লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করেছেন ইউসেফ আদাইস।

মন্ত্রী বলেন, ইবাদতের উপর এমন নিষেধাজ্ঞার অর্থ হলো, ইহুদি দখলদাররা এলাকাটির মুসলিমদের পবিত্র স্থানের উপরও নিয়্ন্ত্রণ অর্জনের চেষ্টা করছে।

১৯৯৪ সালে ইসরায়েল-আমেরিকান ইহুদি বারুক গোল্ডস্টেইন, মসজিদে প্রার্থনা করার অপরাধে ২৯ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে। পরে নিজে আত্মঘাতি হয়। তারপরই এ মসজিদটি নবী ইব্রাহিম আ. এর কবরের উপর প্রতিষ্ঠিত হয়েছে ধারণা করে  দুটি অংশে ভাগ করা হয়। এর ৪৫ শতাংশ মুসলিমদের এবং ৫৫ শতাংশ ইহুদিদের উপাসনার জন্য নির্ধারণ করা হয়।

জানা যায়, ইব্রাহিমি মসজিদটি হেবরনের ওল্ড সিটি জেলায় অবস্থিত। যেখানে প্রায় ৪০০ ইহুদি বসবাস করে। আর তাদের নিরাপত্তা দেয় দেড় হাজার ইসরায়েলি সেনা। অপরদিকে মসজিদটিতে এক হাজারেও বেশি ফিলিস্তিনি নিয়মিত নামাজ আদায় করেন।

অপরদিকে বিশ্বের বিভিন্ন সংগঠন ও দেশের নিন্দা সত্ত্বেও ফিলিস্তিনিদের হত্যা বন্ধ করছে না ইসরায়েল। পরপর দুই শুক্রবারে ইসরায়েলি বাহিনীল গুলিতে কমপক্ষে ২৮ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা।

সূত্র: আনাদুলু এজেন্সি/এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ