বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
খাদেম-ক্লিনার ও শিক্ষক নিয়োগ দেবে ‘গ্লোবাল এডুকেশন ইনস্টিটিউট’ স্বাধীন দেশে অবৈধ অস্ত্রধারী সংগঠন থাকবে না: র‍্যাব মহাপরিচালক  মার্চে ৫৫২ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫, আহত ১২২৮ ইরানের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ পুতিনের তেজগাঁও আল-জামিয়াতুল ইসলামিয়া বায়তুল আমান মাদরাসায় ভর্তি শুরু আগামীকাল   ইরানের হামলার জন্য নেতানিয়াহুই দায়ী: এরদোগান ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ১৪, ট্রাকচালক আটক ইসরায়েলে হামলার বিষয়ে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রাইসি ঘুমন্ত স্বামীর গোপনাঙ্গ কেটে পালালেন স্ত্রী ইরান-ই’সরায়েল যুদ্ধের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর

কালেমায়ে তায়্যিবার হক কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যখন কোনো পাপ গোপনে করা হয়, তখন শুধু পাপী ব্যক্তিই ক্ষতিগ্রস্থ হয়। কিন্তু প্রকাশ্যে পাপ করা হলে অন্যরা যদি শক্তি থাকার পরও পাপীকে বাধা না দেয়, তাহলে এর ক্ষতিকর প্রভাব ব্যাপক হয়ে যায়।

জারির ইবনে আবদুল্লাহ রা. বর্ণনা করেন, আমি রাসুল সা.-কে বলতে শুনেছি, যখন কোনো জাতির মধ্যে কোনো ব্যক্তি পাপ করে এবং অন্যরা শক্তি থাকার পরও তাকে বাধা না দেয়, তাহলে আল্লাহ তাদের ওপর বিপদ-আপদ চাপিয়ে দেন।

হজরত হোজাইফা রা. বর্ণনা করেন, নবী সা. বলেছেন, যার কুদরতি হাতে আমার প্রাণ, সেই সত্ত্বার শপথ করে বলছি, তোমরা ভালো কাজের নির্দেশ দিতে থাকো এবং খারাপ কাজ থেকে বাধা দিতে থাকো। অন্যথায় খুব শিগগির আল্লাহ তাআলা নিজের পক্ষ থেকে তোমাদের উপর শাস্তি প্রেরণ করবেন। তখন তোমরা আল্লাহকে ডাকবে, কিন্তু তোমাদের ডাক শোনা হবে না।

হজরত আনাস রা. থেকে বর্ণিত, রাসুল সা. বলেছেন, লা ইলাহা ইল্লাল্লাহ সব সময় মুসলমানদের উপকার করতে থাকবে এবং তাদের ওপর থেকে বিপদ আপদ সরিয়ে নিতে থাকবে; যত দিন তার হক সম্পর্কে অবহেলা না করা হবে।

সহাবীরা বললেন, হে আল্লাহর রাসুল! কালেমায়ে তাইয়েবার হক সম্পর্কে অবহেলা মানে কী? রাসুল সা. উত্তর দিলেন, প্রকাশ্যে আল্লাহর নাফরমানি করা হবে; তারা তা অপছন্দও করবে না, বাধা দেওয়ার চেষ্টাও করবে না।

এফএফ

[আওয়ার ইসলাম বৃহত্তর কলেবরে প্রকাশ করতে যাচ্ছে রমজানুল মোবারক সংখ্যা, আপনার মাদরাসা-স্কুল বা কোম্পানির বিজ্ঞাপন দিয়ে সহযোগিতা করুন। আপনার কপি সংগ্রহ করতে ফোন করুন 01717831937 বিকাশ]


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ