শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

৫ বছরে ইসলামী লেখক ফোরাম কতটা সফল?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব: ইসলামী ধারার তরুণ লেখকদের ঐক্যবদ্ধ প্লাটফর্ম বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম ২০১৩ সাল। সংগঠনটি আগামী কাল ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে।

৬ এপ্রিল শুক্রবার বাদ জুমা জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হবে প্রতিষ্ঠাবার্ষিকী সভা।

ইতোমধ্যে অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। সম্মেলন উপলক্ষে প্রকাশিত হয়েছে একটি সমৃদ্ধ স্মারকগ্রন্থ।

অনুষ্ঠানে সারা দেশ থেকে ফোরামের তিন শতাধিক সদস্য ছাড়াও বিশিষ্ট লেখক, সাংবাদিক, বুদ্ধিজীবী ও বিশিষ্টজনেরা অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানে থাকবে অতিথিদের শুভেচ্ছা, সদস্যদের মতবিনিময়, আড্ডা এবং ফোরামের কার্যক্রমের সার্বিক পর্যালোচনা। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় থাকবে বেশ কিছু প্রতিষ্ঠান।

ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী ও সাধারণ সভা সফল করতে সভাপতি জহির উদ্দিন বাবর ও সাধারণ সম্পাদক মুনীরুল ইসলাম সদস্য ও সুধীবৃন্দের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।

২০১৩ সালের ৮ ফেব্রুয়ারি আত্মপ্রকাশের পর সংগঠনটিতে সারা দেশের তিন শতাধিক লেখক যুক্ত হয়েছেন বলে জানা গেছে। আবেদন করেছেন আরও শতাধিক লেখক।

সংগঠনের কর্মকর্তাদের দাবি, বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে ইসলামী লেখক ফোরাম ইতোমধ্যে তরুণ ধারার লেখকদের আস্থার প্রতীকে পরিণত হয়েছে।

বাংলাদেশ ইসলামী লেখক ফোরমের দীর্ঘ এ পথচলায় সফলতা কতটুকু? এ প্রশ্নের জবাবে লেখক ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর আওয়ার ইসলামকে বলেন, যান্ত্রিক এ শহরে কাছাকাছি থেকেও কেউ কারো সঙ্গে দেখা করার সুযোগ পাই না, কুশল বিনিময়ের সময় হয়ে উঠে না। কিন্তু আমরা এ ফোরামের বদৌলতে লেখকদের বছরে অন্তত কয়েকবার এক ছাদের নিচে একত্রিত করতে পারি। আমি মনে করি এ কাজটি আমাদের বিরাট এক সফলতা।

পাঁচ বছরের পথচলায় লেখক ফোরমের সাফল্য সম্পর্কে তিনি বলেন, আমরা চেয়েছিলাম লেখকদের মাঝে একটি বন্ধন তৈরি করতে। আমরা সে পথে অনেকটা এগিয়ে।

তিনি বলেন, লেখক ফোরাম লেখক তৈরিকে বিভিন্ন কর্মশালা, সাহিত্য ভ্রমণসহ মৌলিক অনেক বিষয়ের উপস্থাপন করেছে মানুষের সামনে। যাতে উপকৃত হয়েছে নবীন ও তরুণ লেখকরা।

তবে এ সম্প্রীতিতে ফাটল সৃষ্টির জন্য বিভিন্নভাবে অনেকে চেষ্টা করছে। আমি তাদের বলব, আপনারা আমাদের সুন্দর পরামর্শ দিয়ে সহযোগিতা করুন, দয়া করে আমাদের পথ রোধ করবেন না।

সমাজের জন্য লেখক ফোরামের ভূমিকা কেমন এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ফোরামের  লেখকরা তাদের লেখার মাধ্যমে সর্বদাই সমাজের বিভিন্ন চিত্র তুলে এনে কল্যাণমূলক পদক্ষেপ নিচ্ছেন। সমাজের বাস্তব চিত্র মানুষের সামনে তুলে ধরছেন, তাদের সচেতন করছেন।

চলতি বছর লেখক ফোরাম নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সাহিত্য ভ্রমণের আয়োজন করেছিল। দেখুন সে অনুষ্ঠানে একটি মজার ভিডিও

দীর্ঘ এক বছরে তার সভাপতিত্বের সময়টুকু কেমন কেটেছে? কী চেয়েছেন আর তা কতটুকু পেয়েছেন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক কিছু চেয়েছিলাম। কিন্তু সময় সুযোগ অনুকূল না হওয়ায় তা পূরণ হয়নি। আবার অনেক না চাওয়া বিষয়গুলোও প্রভুর কৃপায় পূরণ হয়েছে।

তবে হতাশ হওয়ার মতো কিছু নেই বলে জানালেন জহির উদ্দিন বাবর। বলেন, ইনশাআল্লাহ সামনের সময়গুলোতে ফোরামকে নিয়ে মনের প্রত্যাশা পূরণে আপ্রাণ চেষ্টা করে যাব।

আরও পড়ুন: বিশ্বের অালোচিত ১০ ইসলামিক বই; যা অবশ্যই পড়া উচিত

-রোরা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ