শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


একাধিকবার জানাজা পড়ার বিধান কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন: একজন জানতে চেয়েছেন, আমি জানি যে জানাযা নামাজ ফরজে কেফায়া, কিন্তু ইদানীং একটি রসম চালু হয়েছে যে, একাধিক জানাজা নামাজ না পড়াইলে মনে হয় তাঁর জানাজাই হয় না! আমার প্রশ্ন হচ্ছে যে, একাধিক জানাজা নামাজ পড়া কি জায়েজ? আর জায়েজ হলে তা কোন্ পর্যায়ে? ফরজে কেফায়া? না ওয়াজিব?

উত্তর :  এখানে দুই পদ্ধতি। যথা, ওলীর উপস্থিতিতে বা অনুপস্থিতিতে তার অনুমতিক্রমে জানাযা পড়ানো হয়েছে। বা ওলী নিজেই জানাযা পড়ে ফেলেছে। কিংবা ওলীর নিষেধ সত্বেও বা তাকে না জানিয়ে পড়ানো হয়েছে।

এ দুই পদ্ধতির প্রথম সূরতে দ্বিতীয়বার জানাযা পড়া যাবে না। কারণ ওলী পড়ুক বা সে অনুমতি দিক একই হুকমে হবে। তাই আর দ্বিতীয়বার জানাযা পড়ার বিধান নেই।

তবে দ্বিতীয় সূরত তথা তার অনুমতি ছাড়াই যদি জানাযা পড়ানো হয়, তাহলে ওলী আবার জানাযা পড়তে পারে।

আর এক্ষেত্রে প্রথমবার যারা জানাযা পড়ে ফেলেছেন, তারা ওলীর সাথে দ্বিতীয়বার জানাযায় শরীক হতে পারবে না। কারণ জানাযা নামায এটি ফরজ বিধান। এর কোন নফল নেই।

আর প্রথম যারা আদায় করেছেন, তাদের প্রথম পড়ার দ্বারা তাদের ফরজ আদায় হয়ে গেছে। এখন দ্বিতীয়বার পড়ার দ্বারা ফরজ আর থাকছে না, বরং তা নফল হয়ে যাবে। আর জানাযা নামাযে নফল বলতে কিছু নেই। তাই প্রথমবার যারা শরীক হয়েছেন, তারা দ্বিতীয় জানাযায় আর শরীক হবে না।

শরীয়ত সম্মত পদ্ধতিতে একবার জানাযা হয়ে যাবার পর দ্বিতীয়বার জানাযা পড়া অহেতুক কাজ। এমন অহেতুক কাজ থেকে বিরত থাকা প্রতিটি মুসলমানের ঈমানী দায়িত্ব।

উত্তর লিখেছেন, লুৎফুর রহমান ফরায়েজী
পরিচালক- তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।
সূত্র : আহনাফ মিডিয়া সার্ভিস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ