শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ঘুমের সমস্যা দূর করবে এই ১০ খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সাজিদ নূর সুমন
ফিচার রাইটার

ঘুমের সমস্যার কারণে বহু মানুষই অত্যন্ত কষ্টকর জীবনযাপন করেন। রাতে ভালো ঘুম না হলে সারাদিন মেজাজ থাকে খিটখিটে ও চড়া। ক্লান্তি পেয়ে বসে সারা শরীরে এবং কাজেরও সমস্যা হয়। আমাদের দৈনিক খবারের তালিকায় ১০টি খাবার যোগ করলে ঘুম না হওয়ার সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারি। আসুন জেনে নেই এমন ১০াট খাবারের নাম-

১. কলা
কলা শুধু যে শরীরে ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে তাই নয়,অনিদ্রা সমস্যা কমাতেও বেশ উপকারী কলা। এতে আছে প্রচুর পটাশিয়াম,ম্যাগনেসিয়াম। এই দুটি মিনারেল শরীরকে রিলাক্স করতে সাহায্য করে। প্রতিটা পেশীকে রিলাক্স করে। তার ফলে ঘুমোতে সাহায্য করে। শরীরে ম্যাগনেসিয়ামের অভাব ঘটলে ঘুমের ক্ষেত্রে সমস্যা হয়। কলাতে থাকা ভরপুর ম্যাগনেসিয়াম ঘুমোতে সাহায্য করে।

২. দুধ
কলার মত দুধেও ট্রিপটোফ্যান এমিনো এসিড উপস্হিত যা সেরোটোনিন হরমোনের নিঃসরণকে বাড়িয়ে দেয় এবং ভাল ঘুমের জন্য সহায়ক। এছাড়া দুধের ক্যালসিয়াম অনিদ্রা দূর করতে সহায়ক। ঘুমুতে যাওয়ার ১ ঘন্টা পূর্বে ১ গ্লাস গরম দুধের সাথে ১ চা চামচ দারুচিনির গুড়া মিশিয়ে খেতে পারেন একটা গভীর ঘুমের জন্য।

৩. আনারস
আনারস যেমনই সুন্দর স্বাদ, তেমনই সুন্দর গুণ। কারণ এটা আপনাকে সাহায্য করবে ভালো ভাবে ঘুমোতে, অনিদ্রার মত বিরক্তিকর সমস্যা থেকে বেড়িয়ে আসতে। কারণ এটা রক্তে মেলাটোনিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে, যেটা ভালো ভাবে ঘুমের একমাত্র ওষুধ।

৪. অপেল সিডার ভিনেগার
১ গ্লাস হালকা গরম পানিতে ২চা চামচ পরিমাণ আপেল সিডার ভিনেগার ও মধু মিশিয়ে খেতে পারেন।এই দ্রবণ সেরোটোনিন এবং ইনসুলিন হরমনের মাত্রাকে বাড়িয়ে দেয় যা ভাল ঘুমের জন্য দারুন কাজ করে থাকে।

৫. আপেল
আপেল যেমন সুস্বাদু, তেমনই আছে এর গুণ। রোজ একটা আপেল শরীরের অন্যান্য সমস্যার মত, ঘুমের সমস্যার ক্ষেত্রেও খুব ভালো কাজ করে। কারণ এতে থাকা বিভিন্ন রকম নিউট্রিয়েন্ট ও প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট যা শরীরকে ভেতর থেকে একদম ফ্রেশ ও ফিট রাখে,যেটা ঘুম ভালো হতে সাহায্য করে।

৬. কাঠবাদাম
বাদাম আপনাকে অন্যান্য উপকারিতাও দেবে, সঙ্গে রাতে ভালো ভাবে ঘুমোতেও সাহায্য করবে। কারণ এতে আছে প্রচুর ম্যাগনেসিয়াম,যেটা পেশীকে রিলাক্স করে এবং ভালো ভাবে ঘুমোতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা অন্যান্য প্রোটিন যা শরীরকে রিলাক্স করে। তাই রাতে খাবারের সাথে রোজ একটু কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন।

৭. মেথি পাতার রস
মেথি গাছের পাতার ২ চামচ রসের সাথে ১চামচ মধু মিশিয়ে প্রতহ খেতে পারেন ভাল নিদ্রার জন্য। মধু মানসিক অস্থিরতা দূর করে মনে আনে প্রশান্তি, যা একটা ভাল ঘুমের জন্য খুবই দরকারি।

৮. চেরি
চেরি এমনি একটা ফল, যেটা ঘুমোতে সাহায্য করে। বিভিন্ন স্টাডি থেকে দেখা গেছে, চেরিতে আছে প্রচুর মেলাটোনিন। এটা একটা হরমোন যেটা ঘুম গাঢ় হতে সাহায্য করে। সকালে এক গ্লাস চেরির রস খেলে ভালো বা রাতেও খাওয়া যেতে পারে। রাতে ঘুম নিয়ে আর চিন্তার কোন কারণ থাকবে না। যদি রস না খেতে পারেন , তাহলে কাঁচা চেরি চিবিয়েও খেতে পারেন।

৯.  জাফরান গুড়া
জাফরানের সেডেটিভ প্রপারটিস ঘুমের জন্য ভাল কাজ করে। ঘুমুতে যাওয়ার আগে ১কাপ গরম পানির সাথে ১ চা চামচ জাফরান গুড়া মিশিয়ে পান করতে পারেন ভাল ঘুমের জন্য।

১০. জিরার গুড়া
১চা চামচ জিরার গুড়া ১টা পাকা কলার সাথে চটকিয়ে খেতে পারেন ঘুমানোর ১ ঘন্টা পূর্বে।
বিশেষ করে অজীর্ণ থেকে সৃষ্ট অনিদ্রা দূরীকরণে বেশ কার্যকর।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ