রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ ।। ১৫ বৈশাখ ১৪৩১ ।। ১৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

সৌদি আরবের বিরুদ্ধে নাইন ইলেভেন মামলা চালুর নির্দেশ মার্কিন বিচারকের 

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রে নাইন ইলেভেন হামলায় নিহতদের স্বজনদের দায়ের করা সৌদি আরবের বিরুদ্ধে মামলাটি এগিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন মার্কিন বিচারক। ২০১৬ সালে ওই মামলাটি দায়ের করা হয় যুক্তরাষ্ট্রের দি জাস্টিস এগেইনস্ট স্পন্সর অব টেরোরিজম এ্যাক্ট ( জেএএসটিএ)’এর অধিনে।

গত বুধবার নিউইয়র্কে এক মার্কিন বিচারক এ মামলাটি বাতিলে সৌদি আরব যে অনুরোধ করেছিল তা নাকচ করে দেন।

যুক্তরাষ্ট্রের জেএএসটিএ’ আইনের বলে কোনো দেশ বা দেশটির প্রতিষ্ঠান সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত বা পৃষ্ঠপোষকতা করে থাকলে ওই পক্ষকে সন্ত্রাসে ক্ষতিগ্রস্তদের পরিবার আদালতে বিচারের মুখোমুখি করার অধিকার পান। নাইন ইলেভেন হামলায় যুক্তরাষ্ট্রে নিহতদের স্বজনদের পক্ষ থেকে দায়ের করা এ মামলায় দাবি করা হচ্ছে যে ওই হামলাকারীদের অধিকাংশই ছিল সৌদি নাগরিক।

সৌদি কর্মকর্তা ও বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পৃষ্ঠপোষকতা করেছে। ম্যানহাটানে ইউএস ডিস্ট্রিক্ট জাজ জর্জ ড্যানিয়েলস বলেছেন, নিহতদের স্বজনদের অভিযোগগুলো যুক্তিসঙ্গতভাবে জেএএসটিএ আইনের ভিত্তিতে তাদের অধিকার হিসেবে মামলাটি চালু করতে তাকে সাহায্য করেছে। তবে জর্জ ড্যানিয়েলস দুটি সৌদি ব্যাংক ও একটি সৌদি নির্মাণ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আল-কায়েদা ও ওসামা বিন লাদেনকে নাইন ইলেভেন হামলায় উপকরণ দিয়ে সাহায্যের অভিযোগ নাকচ করে দেন।

সৌদি ক্রাউনপ্রিন্স যুক্তরাষ্ট্র সফরের সময় আদালত এ মামলাটি পুনরায় চালুর নির্দেশ দিল। আইনজীবী জিম ক্রেইন্ডলার যিনি নাইন ইলেভেন হামলায় নিহত ও ক্ষতিগ্রস্ত সাড়ে ৮’শ ব্যক্তির পক্ষে লড়ছেন তিনি জানান, তার মক্কেলরা গভীরভাবে সৌদি

ক্রাউনপ্রিন্সের সফরের দিকে নজর রাখছিলেন। জেএএসটিএ বাতিলে আদালত সৌদি আরবের আবেদনকে বাতিল করে দেওয়ায় তিনি আনন্দিত বলেও জানান জিম। তিনি বলেন, নাইন ইলেভেন হামলায় সৌদি আরবের কোনো ভূমিকা থাকলে তা এখন উন্মোচিত হবে।

সূত্র: মিডিল ইস্ট আই ডটনেট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ