শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ব্যবসা প্রতিষ্ঠানে ময়লার ঝুড়ি রাখা বাধ্যতামূলক হচ্ছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নগরীতে ময়লা-আবর্জনার সমস্যা থেকে বাঁচার জন্য ব্যবসা প্রতিষ্ঠানে ময়লার ঝুড়ি রাখা বাধ্যতামূলক হচ্ছে।

যানজট, জনতার ভিড়, আবাসন সমস্যা, যত্রতত্র ডাস্টবিন, ধূলিময় রাস্তাঘাট, যানবাহনের ধোঁয়া এসব কিছু নিয়ে মেগাসিটি ঢাকার জনসংখ্যা দুই কোটি ছুঁই ছুঁই। হাজারও সমস্যার মধ্যে অন্যতম সমস্যা নগরীতে ময়লা-আবর্জনার সমস্যা।

রাজধানীর  ময়লা-আবর্জনা দূরীকরণে ঢাকা দুই সিটি কর্পোরেশন বিভিন্ন সময় বিভিন্ন প্রকল্প হাতে নিলেও সাধারণ মানুষের অসচেতনতার কারণে কার্যকর ফলাফল পাওয়া যায়নি।

এমন সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে এবার নতুন উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। ডিএসসিসি সূত্রে জানা গেছে, ময়লা আবর্জনা দূরীকরণের লক্ষ্যে ব্যবসীয় প্রতিষ্ঠানগুলোর ট্রেড লাইসেন্স নিতে প্রতিষ্ঠানে ময়লার ঝুড়ি-ছোট ডাস্টবিন রাখা বাধ্যতামূলক হচ্ছে।

দক্ষিণ সিটি কর্পোরেশনের এমন উদ্যোগ উত্তর সিটিও গ্রহণ করবে কি-না এ বিষয়ে কথা হয় উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান রাজস্ব কর্মকর্তা রবীন্দ্র বড়ুয়ার সঙ্গে। তিনি বলেন, আমাদের ডিএনসিসি থেকে ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স দেয়ার আগেই ফর্মে উল্লেখ থাকে পরিষ্কার-পরিচ্ছন্নের শর্তটি।

যে কারণে আমরা খোঁজ-খবর রাখবো প্রতিষ্ঠানগুলোকে দেয়া পরিচ্ছন্ন রাখার শর্ত তারা পালন করছে কি-না। আর তা না করলে আমরা ব্যবস্থা গ্রহণ করবো। ঢাকা দক্ষিণ সিটিতে প্রতিষ্ঠানগুলোর সামনে ঝুড়ি-ছোট ডাস্টবিন রাখা বাধ্যতামূলক করেছে কিন্তু ডিএনসিসি এ বিষয়ে এমন কোন সিদ্ধান্ত এখনও নেয়নি।


সম্পর্কিত খবর