শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


স্বাধীনতা দিবসে গুগলের উপহার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। এই দিনে গুগল বিশেষ ডুডলের মাধ্যমে স্বাগত জানাচ্ছে ব্যবহারকারীদের। গুগলের হোমপেজে আজ রোববার এই ডুডল প্রদর্শিত হচ্ছে।  এতে লাল-সবুজের বক্সের মধ্যে সাদা বর্ণে গুগল লেখা এবং উপরে অর্ধচন্দ্রের বৃত্তের মাঝখানে লাল-সবুজের বাংলাদেশের জাতীয় পতাকা।

রোববার দিবাগত রাত ১২টার পরেই সার্চ ইঞ্জিনটি এটি চালু করেছে, যা ২৬ মার্চ দিনব্যাপী থাকবে।

এর আগে গত বছরের স্বাধীনতা দিবসেও গুগল ডুডল দেখানো হয়। ২০১৩ সালের ২৬ মার্চ বাংলাদেশের মানুষ গুগলে ঢুকে সুন্দর একটি ডুডল দেখে চমকে যায়। গুগলকে ধন্যবাদ জানায় অনেকেই। সেবারই প্রথম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা হিসেবে ডুডল প্রকাশ করে গুগল।

গুগল তাদের হোম পেজে বাংলাদেশের ফুলে ভরা সবুজ দৃশ্যপটে পতাকা হাতে একটি পরিবারকে নিয়ে ডুডল প্রকাশ করে। বাংলাদেশের সব গুগল ব্যবহারকারীকে চমকে দিয়েছিল ওই দুর্দান্ত ডুডল। এ ছাড়া ওই ডুডলে ক্লিক করলেই বাংলাদেশ স্বাধীনতা দিবস উপলক্ষে তথ্য পান ব্যবহারকারীরা।এ ছাড়া বাংলা নববর্ষ, খেলাধূলাসহ বিভিন্ন উপলক্ষে এমন উদ্যোগ নেয় গুগল কর্তৃপক্ষ।

ডুডল- অর্থাৎ বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলাকে বোঝায়। বিশেষ দিনে বা অন্য কোনো উপলক্ষে সার্চ ইঞ্জিনটির হোম পেজে বিশেষ প্রদর্শন করা হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ