বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বাবরি মসজিদ বিষয়ক মামলার রায় বদলের দাবী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ১৯৯৪ সালে অযোধ্যায় বাবরি মসজিদ বিষয়ক এক মামলায় সুপ্রিম কোর্টের ৩ বিচারপতির এক বেঞ্চ রায় দিয়েছিল, মসজিদ ইসলামের আবশ্যিক অঙ্গ নয়।

সেই অবস্থান বদল করার দাবি তুলেছে অযোধ্যা মামলার অন্যতম শরিক, সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। মুসলিমদের অভিমত, এই রায় ভুল, এর বদল দরকার।

সুপ্রিম কোর্টে বোর্ডের তরফে বলা হয়, হিন্দুদের যেমন বিশ্বাস, অযোধ্যার ঐ ভূমিখণ্ডটিতেই জন্মেছিলেন রামচন্দ্র, মুসলিমদেরও বিশ্বাস, ওখানে ছিল বাবরি মসজিদ। সেটিকে ভেঙে ফেলা হলেও মুসলিমদের বিশ্বাসে ওখানে এক বার যখন মসজিদ ছিল, সেটিতে বরাবরই আল্লার অধিকার রয়ে যাবে।

সুপ্রিম কোর্ট এই যুক্তির সারবত্তা মেনে নিলে নতুন একটি ৫ সদস্যের বেঞ্চ গড়ে নিষ্পত্তি হবে।

উল্লেখ্য, ভারতের উত্তর প্রদেশের, ফৈজাবাদ জেলার অযোধ্যা শহরের রামকোট হিলের উপর অবস্থিত একটি প্রাচীন মসজিদ। ১৯৯২ সালে একটি রাজনৈতিক সমাবেশের উদ্যোক্তারা, ভারতীয় সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী মসজিদ ক্ষতিগ্রস্ত হবে না এই প্রতিশ্রুতি দিয়ে।

মসজিদ সংলগ্ন এলাকায় একটি রাজনৈতিক সমাবেশ শুরু করে যা ১৫০,০০০ জন সম্মিলিত একটি দাঙ্গার রূপ নেয় এবং মসজিদটি সম্পূর্ণরূপে ভূমিসাৎ করা হয়। ফলস্বরূপ ওই একই সালে ভারতের প্রধান শহরগুলোতে সাম্প্রদায়িক দাঙ্গা সংঘটিত হয় যা মুম্বাই ও দিল্লী শহরে ২০০০ মানুষের প্রাণ কেড়ে নেয়।

মসজিদটি ১৫২৭ খ্রীষ্টাব্দে ভারতের প্রথম মুঘল সম্রাট বাবরের আদেশে নির্মিত হয় এবং তাঁর নাম অনুসারে নামাঙ্কিত হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ