বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ।। ১৯ বৈশাখ ১৪৩১ ।। ২৩ শাওয়াল ১৪৪৫


আজ সেই ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়া্র ইসলাম: গণহত্যা দিবস উপলক্ষে আজ এক মিনিটের জন্য প্রতীকী অন্ধকারে ঢেকে যাবে গোটা দেশ। রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত্ম জরম্নরি স্থাপনা ছাড়া সবখানেই এই প্রতীকী অন্ধকার (বস্ন্যাক আউট) কর্মসূচি পালন করা হবে

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্ত্মানি সেনাবাহিনী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হল (বর্তমানে সার্জেন্ট জহুরম্নল হক হল), এস এম হল ও জগন্নাথ হলে ঢুকে নির্বিচারে গুলি করে হত্যা করে ছাত্র, শিক্ষক ও কর্মচারীদের। ইকবাল হলের ক্যান্টিনের সামনে বেশ কয়েকটি মরদেহ এভাবে পড়ে ছিল ২৭ মার্চ পর্যন্ত।

গাড়ির বহর। হননতৃষ্ণা নিয়ে জলপাই রঙের ট্যাংক নেমে আসে ঢাকার রাজপথে। রাতের স্ত্মব্ধতা গুঁড়িয়ে গর্জে ওঠে বন্দুক, কামান আর ট্যাংক। নিরীহ মানুষের আর্তনাদে ভারী হয়ে ওঠে রাতের বাতাস। ইতিহাসের পাতায় রচিত হয় কালিমালিপ্ত আরেকটি অধ্যায়। নিরস্ত্র, ঘুমন্ত্ম মানুষকে বর্বরোচিতভাবে হত্যার ঘটনায় স্ত্মম্ভিত হয় বিশ্ববিবেক। বাঙালি জাতির ইতিহাসে রচিত হয় এক নৃশংস, ভয়ংকর ও বিভীষিকাময় কালরাত্রি।

আজ গণহত্যা দিবস।
স্বাধীনতার ৪৭ বছর পূর্তির প্রাক্কালে জাতি আজ গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে পঁচিশে মার্চের সেই কালরাতে নির্মম হত্যাযজ্ঞের শিকার অগণিত শহীদকে। গণহত্যা দিবস হিসেবে এক মিনিটের জন্য প্রতীকী অন্ধকারে ঢেকে যাবে গোটা দেশ। রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত্ম জরম্নরি স্থাপনা ছাড়া সবখানেই এই প্রতীকী অন্ধকার (বস্ন্যাক আউট) কর্মসূচি পালন করবে। এছাড়াও রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন 'কালরাত' স্মরণে নানা কর্মসূচি হাতে নিয়েছে। দিনভর থাকছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতে মোমবাতি প্রজ্বলন। গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র বা প্রামাণ্যচিত্র প্রদর্শনী করা হবে।

একাত্তরের ২৫ মার্চ সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ধানম-িস্থ বাসভবনে এক সংবাদ সম্মেলনে সামরিক বাহিনীর নির্যাতনের প্রতিবাদে ২৭ মার্চ দেশব্যাপী হরতাল ঘোষণা করেন। ঠিক একই সময় প্রেসিডেন্ট ইয়াহিয়া ঢাকা ত্যাগ করেন। এর কয়েক ঘণ্টার পর রাত সাড়ে ১১টায় ট্যাংক এবং সৈন্যভর্তি ট্রাকগুলো ক্যান্টনমেন্ট থেকে বেরিয়ে আসে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ