মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮

ধর্ম ও বিজ্ঞানের সম্পর্ক, ঘনিষ্ঠতা কতটুকু?

OURISLAM24.COM
মার্চ ২২, ২০১৮
news-image

আবদুল্লাহ তামিম: পৃথিবীর সূচনালগ্ন থেকেই ধর্ম ছিলো আর বিজ্ঞানও ছিলো কিন্তু তার নাম ছিলো না। আলাদা করে তাকে চেনা যেতো না। ধর্মই বিজ্ঞান। বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে জ্ঞান এখান থেকে বিভিন্ন ক্ষেত্রে বিভক্ত হয়ে যায়।

বুদ্ধিজীবী ও বৈজ্ঞানিক পশ্চাৎপদতার কারণে সাম্প্রতিক বিভিন্নতা দেখা যায়। কিন্তু দুটোর উৎস একই। বিজ্ঞান ধর্মের পরিচয় দেয় অার ধর্ম বিজ্ঞানের পরিচয় দেয়। তাই তাদের মধ্যে খুব কাছ থেকে মিল খুঁজে পাওয়া যায়।

বিজ্ঞান ও ধর্মের বিষয়ে আলোচনা করলে আরো স্পষ্ট হয়ে যাবে বিষয়টি। মূলত ধর্মই বিজ্ঞানকে পথ দেখিয়েছে। করণ পৃথিবীর এ সৃষ্টি সম্পর্কে আল্লাহ তায়ালা তার প্রেরিত রাসূলদের মাধ্যমে তার বান্দাদের জানিয়েছেন।

আবার কখনো আল্লাহর দেয়া কিতাবে উল্লেখ করেছেন। এর থেকেই মূলত বিজ্ঞানের অাবিস্কার হয়েছে। আবার মানুষের অস্তিত্ব না খাকলেও বিজ্ঞানের অস্তিত্ব আসতো না।

মানুষকে আল্লাহ তায়ালা ধর্ম দিয়েছেন। আর এ ধর্মের বিধানগুলো পালন করতে গিয়ে বিজ্ঞানের আবিস্কার হয়েছে।

ধর্মের বিষয়

ধর্মের বিষয় হলো চর্চা, মান্য করা, ইবাদত করা। আল্লাহর আদেশ নিষেধ অনুযায়ী চলা। আল্লাহ যে কুরআন দিয়েছেন সে অনুযায়ী নিজের জীবন অতিবাহিত করা।

ধর্মের লক্ষ্য ও উদ্দেশ্য

আল্লাহ ও তার রাসুল সা.গণ তাদের যেভাবে থাকতে বলবেন সেভাবে থাকা। আল্লাহ ও তার রাসূলের আদেশ মান্য করার মাধ্যমে পরকালীন মুক্তি অর্জন করা।

বিজ্ঞানের বিষয়বস্তু

বিজ্ঞানের বিষয়বস্তু মহাবিশ্বের খুটিনাটি তৈরির ভিত্তি ধরা হয়। উদাহরণস্বরূপ, বিজ্ঞান ও দর্শনের তত্ত্ব, সারাংশ এবং বিজ্ঞানের শিক্ষার্থী, তাদের সব কিছু আলোচনা করে যে, পৃথিবীর ইলেক্ট্রন এর প্রেরণার প্রভাব সবাই কি দেখতে পায়? হালকা তরঙ্গ বা উপাদান এর উৎপত্তি কোথায়?

অনন্য এ অ্যাপটি ইনস্টল করতে এখনই ক্লিক করুন

উভয় একসঙ্গে হতে পারে? মহাকাশে জীবন উপস্থিত আছে, মহাবিশ্বের একটি গ্রহ ছাড়া আর গ্রহ আছে কিনা, পৃথিবী বৃত্তাকার, সূর্য থেকে দূরত্ব, ইলেক্ট্রন, প্রোটন, তাদের কি প্রভাব রয়েছে।এসব বিষয় মানুষ ভাবে আর তার উৎস খুঁজে বের করে।

আর মূলত সব কিছুর সূচনা আর সমাপ্তি যেহেতু আল্লাহর হাতে তাই আল্লাহ ধর্মগ্রন্থগুলোর মধ্যে বিজ্ঞানের অনেক রহস্যের সমাধান করে দিয়েছেন। আর তাইতো আমরা ধর্ম আর বিজ্ঞানের মাঝে অনেক মিল খুঁজে পাই।

সূত্র: কুদরত ডটকম

তিন ধর্ম সংস্কৃতির শহর স্পেনের টলেডো

আরআর