শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


বিজয়ের পর মস্কো নাইটে যা বললেন পুতিন (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  আবারও ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভস্নাদিমির পুতিন। ভোট গণনা শেষে দেখা যায়, এবারের নির্বাচনে তিনি ৭৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। আর এ নিয়ে চতুর্থবারের মতো প্রেসিডেন্ট হলেন পুতিন।

জয়ী হওয়ার প্রতিক্রিয়ায় পুতিন বলেন, ‘গত কয়েক বছরের অর্জনের স্বীকৃতি এই ফলাফল।

একজন সাংবাদিক তার কাছে জানতে চান, এর পরেও তিনি আবার ছয়বছরের জন্য নির্বাচনে দাঁড়াবেন কিনা?

হেসে ভ্লাদিমির পুতিন বলেন, আপনি যা বলছেন, তা খানিকটা মজার। আপনি কি মনে করেন, একশো বছর বয়স না হওয়া পর্যন্ত আমি এখানেই থাকবো?

নির্বাচিত হয়েই পুতিন বলেন, 'শত বাঁধা ও কঠিন পরিস্থিতি সত্ত্বেও এখানে আমি গত কয়েক বছরের কাজের স্বীকৃতি দেখতে পাচ্ছি। আমি দেখতে পাচ্ছি আমার প্রতি আপনাদের বিশ্বাস এবং প্রত্যাশা।

পুতিন দেশের জন্য কাজ করবে অঙ্গিকার করে বলেন, আমি অঙ্গীকার করছি আগামীতে এ প্রত্যাশা অনুযায়ীই আমরা দায়িত্বের সঙ্গে এবং আরো কার্যকরভাবে দেশের জন্য কাজ করে যাবো। আমরা কাজ করবো আমাদের মাতৃভূমির জন্য, আমাদের সন্তানের ভবিষ্যতের জন্য। আর এভাবেই আমরা সফল হবো।

উল্লেখ্য, ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রাশিয়ার অংশ করে নেয়া ক্রিমিয়াবাসী প্রথমবারের মতো রাশিয়ার এই নির্বাচনে অংশ নিয়েছে।

নির্বাচনের প্রাথমিক ফল ঘোষিত হওয়ার পর রাজধানী মস্কোয় এক সমাবেশে ভাষণ তিনি এসব কথা বলেন।

এই নির্বাচনে জয়ের মাধ্যমে রাশিয়ার ক্ষমতার কেন্দ্রে পুতিনের মেয়াদ ২৪ বছর হতে যাচ্ছে। ২০০০ সালে প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে তিনি টানা দুই মেয়াদে প্রেসিডেন্ট, এরপর এক মেয়াদে প্রধানমন্ত্রিত্বের পর ফের টানা দুই মেয়াদ প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।

২০১২ সালের নির্বাচনে পুতিন ৬৪ শতাংশ ভোট পেয়েছিলেন। সে হিসাবে এবার তার ভোট কিছুটা বেড়েছে।  এবার ১২ শতাংশ ভোট বেশি পেয়েছেন।

পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী কোটিপতি কমিউনিস্ট পাভেল গ্রম্নদিনিন প্রায় ১২ শতাংশ ভোট পেয়েছেন। অপর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে জাতীয়তাবাদী ভস্নাদিমির জিরনোভস্কি ছয় শতাংশ এবং কেসেনিয়া সোবচাক দুই শতাংশের কম ভোট পেয়েছেন। সূত্র : বিবিসি, রয়টার্স।

[embed][/embed]


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ