শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

এবার ২৩ ব্রিটিশ কূটনীতিককে রাশিয়া থেকে বহিষ্কার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়াও এবার ২৩ জন ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করেছে। আগামী এক সপ্তাহের মধ্যে বহিষ্কৃত ব্রিটিশ কূটনীতিকদের রাশিয়া ছেড়ে যেতে হবে।

সাবেক রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর নার্ভ গ্যাস হামলা ইস্যুতে ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে সরকার ২৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে। রাশিয়াও এবার পাল্টা ব্যবস্থা নিল।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে দেশটি থেকে ২৩ ব্রিটিশ কূটনীতিকের বহিষ্কারের তালিকা প্রকাশ করেছে। আগামী এক সপ্তাহের মধ্যে এই ২৩ কূটনীতিককে রাশিয়া ছেড়ে চলে যেতে হবে।

প্রসঙ্গত, ব্রিটেনের সালিসবুরিতে রাশিয়ার সাবেক এক গুপ্তচর ও তার মেয়েকে রাসায়নিক প্রয়োগে হত্যা চেষ্টার অভিযোগে ব্রিটেন রাশিয়ার ২৩ জন কূটনীতিককে বহিষ্কার করেছিল। তারই পাল্টা জবাবে ব্রিটেনের বিরুদ্ধে এই পদক্ষেপ নেয় রাশিয়া।

শনিবার রাশিয়ায় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে রাশিয়ার বিরুদ্ধে গুপ্তচর হত্যা চেষ্টার অভিযোগে রুশ কূটনীতিক বহিষ্কারের প্রতিবাদ জানানো হয়। এরপরই ২৩ ব্রিটিশ কূটনীতিক বহিষ্কারের ঘোষণা দেয় রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়।

এর আগে ১৬ মার্চ রাশিয়ার বিরুদ্ধে তোপ দাগেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। তিনি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে স্ক্রিপালের ওপর রাসায়নিক হামলা হয়েছে। এ মন্তব্য অগ্রহণযোগ্য ও দুর্ভাগ্যজনক বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

পেসকভ আরো বলেন, যারা এই ইস্যুতে লন্ডনকে সমর্থন দিয়েছে তাদের কাছে ব্রিটেন গুপ্তচর হত্যার প্রমাণ পেশ করুক। ফ্রান্স, জার্মানি ও যুক্তরাষ্ট্রকে ইংগিত করে এই মন্তব্য করেন পেসকভ। সূত্র : বিবিসি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ