শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ইংল্যান্ডের সেরা স্কুলের তালিকায় মুসলিম মেয়েদের এই স্কুল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  ইংল্যান্ডের উত্তরাঞ্চলীয় শহর ব্ল্যাকবার্নে সেরা সেকেন্ডারি এবং স্কুলের অবস্থানে রয়েছে মুসলিম মেয়েদের একটি স্কুল। সাথেসাথে তৃতীয় অবস্থানে রয়েছে একই শহরের আরেকটি স্কুল।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়,  এই দুটি স্কুলই পরিচালনা করে তৌহিদুল ইসলাম নামে একটি শিক্ষা ট্রাস্ট।

স্কুল দুটিতে কোন ভর্তি পরিক্ষা হয় না।  দরিদ্র শিক্ষার্থীদের ভর্তির ব্যাপারে অগ্রাধিকার দেয়া হয়।

তৌহিদুল ইসলাম গার্লস হাই স্কুলের প্রায় সব ছাত্রী মুসলমান। এদের বেশিরভাগই হিজাব পরিধান করেন। হিজাব সম্পর্কে ব্রিটেনের মানুষের যেসব ভুল ধারণা রয়েছে সেটা ভেঙে দেওয়া দরকার বলে মনে করেন এই স্কুলের শিক্ষার্থীরা।

এই স্কুলে পড়ুয়া উমায়রা নামের এক ছাত্রী বলেন, আমাদের স্কুল বিভিন্ন ধর্মীয় সংস্থা, সামাজিক সংগঠন এবং নানা ধরনের সমাজসেবামূলক প্রকল্পের সাথে গভীরভাবে জড়িত।

ধর্ম-ভিত্তিক শিক্ষার জন্য তাদের মন ছোট এবং দৃষ্টিভঙ্গি উদার নয় বলে যে অভিযোগ রয়েছে, উমাইরা সেটি উড়িয়ে দেয়। তিনি বলেন, তার ধর্মের সাথে অন্য কোন কিছুর সংঘাত নেই।

উল্লেখ্য , ব্রিটেনের সরকার এখন এমন কিছু নীতিমালা হাতে নিয়েছে যার ফলে ধর্ম-ভিত্তিক 'ফেইথ স্কুলের' সংখ্যা ভবিষ্যতে বাড়বে বলে মনে করা হচ্ছে। গত বছর পাওয়া এক সরকারি তথ্য থেকে জানা যাচ্ছে, ব্রিটেনে মোট ৬,৮০০টি সরকার অনুমোদিত 'ফেইথ স্কুল' রয়েছে। কিন্তু তার মধ্যে মাত্র ২৭টি স্কুল মুসলমানদের।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ