বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

সৌদিতে বাংলাদেশি গৃহকর্মীদের সুরক্ষায় কয়েকটি বিষয়ে চুক্তি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি আরবে চাকরিরত বাংলাদেশের গৃহকর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা দিতে কয়েকটি বিষয়ে চুক্তি হয়েছে। গৃহকর্মী প্রেরণে গঠিত যৌথ কারিগরি কমিটির বৈঠকে বৃহস্পতিবার এসব চুক্তিস্বাক্ষর হয়।

দুই দেশের প্রতিনিধি দলের বৈঠক বুধবার সৌদি আরবের রিয়াদে শুরু হয়েছিল। শেষ হয়েছে আজ বৃহস্পতিবার।

এ বৈঠকে গৃহকর্মীদের নিরাপত্তা, হয়রানি থেকে মুক্তি ও সুরক্ষার জন্য বেশ কিছু বিষয়ে একমত হয় প্রতিনিধিরা।

বৈঠকে সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের নেতৃত্ব দেন উপমন্ত্রী ড. আব্দুল আজিজ আল আমর এবং বাংলাদেশ থেকে আগত পাঁচ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার এনডিসি।

বৈঠকে দুই দেশের একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

গৃহকর্মীদের নিয়মিত বেতন ভাতা পরিশোধ, দেশে পরিবারের সঙ্গে টেলিফোনে যোগাযোগের সুবিধা প্রদান এবং গৃহকর্মীদের জরুরি যে কোনো প্রয়োজনে যে কোনো ধরনের সহায়তার জন্য আলোচনা করা হয় বৈঠকে।

যৌথ কারিগরি কমিটির সভায় অভিবাসন ব্যয় কমানোর লক্ষে উভয় দেশে ভিসা ট্রেডিং বন্ধ করার বিষয়ে ও মহিলা গৃহকর্মী প্রেরণে বিদ্যমান চুক্তি এবং Standard Employment Contract এ কিছু পরিবর্তন আনার জন্য একমত পোষণ করা হয়।

দ্বিপাক্ষিক সভায় অসুস্থ, বিপদগ্রস্থ গৃহকর্মীসহ অন্যান্য অভিবাসী কর্মীদের দ্রুততম সময়ে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য অনুরোধ জানালে সৌদি কর্তৃপক্ষ একমত পোষণ করেন।

আরও পড়ুন: বিদেশে নারী শ্রমিক পাঠানো কতোটা নিরাপদ, ইসলাম কী বলে?


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ