শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


রাসুল সা. এর উট, গাধা, খচ্চর, ছাগল ও ঘোড়াগুলো: মাওলানা তারিক জামিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

আল্লাহ তায়ালা রাসুল সা. এর প্রতিটি বস্তু, কথা এবং কাজকে সংরক্ষণ করেছেন। চাই সেটা তুচ্ছ থেকে অতিতুচ্ছ কোনো কিছু হোক না কেন।  বস্তুত আল্লাহর রাসুল সা. এর কোনো কিছুই যে তুচ্ছ বা অপ্রয়োজনীয় নয়, তা বোঝানোর জন্যই আল্লাহ তার রাসুলের সবকিছু সংরক্ষণ করেছেন।

রাসুল সা. পোষ্যপ্রাণীদের নামকরণ করেছেন সেটাও হাদিসের পাতায় পাতায় সংরক্ষিত রয়েছে।

এ প্রসঙ্গে পাকিস্তানের প্রখ্যাত দাঈ মাওলানা তারিক জামিল এক বক্তব্যে বলেন, আল্লাহ তায়ালা আমাদের নবীর ছাগলগুলোর নাম পর্যন্ত সংরক্ষণ করেছেন।

রাসুল সা. এর ৯টি ছাগল ছিল। এই ৯টি ছাগলের দুধ প্রতিদিন সন্ধ্যায় আল্লাহর রাসুলের ঘরে পৌঁছে দেওয়া হতো। সেই ছাগলগুলোর নাম - আজওয়াহ, সাকিয়্যাহ, যমযম, বারাকাহ, ওয়ারাছাহ, ইতলাল, আতরাফ, গিফাহ ও ইমিরাহ।

নয়টি ছিল বকরি আর একটি খাসি। সেই ছাগলটির নাম ছিল ‘ইউমন’।

তিনি বলেন,  কী বিস্ময়কর বিষয়! আল্লাহ তায়ালা কেবলমাত্র রাসুল সা. এর জীবন ও সীরাতকেই সংরক্ষণ করেননি; তার ছাগলগুলোর নাম পর্যন্ত সংরক্ষণ করেছেন।

মাওলানা তারিক জামিল বলেন, এমনিভাবে রাসুলের উঠ, খচ্চর, গাধা এবং ঘোড়ার নামও সংরক্ষণ করেছেন তিনি। হযরত রাসুল সা. এর উটের নাম ছিল- আদবা, শাহবা, জাদআ ও ককাসওয়া।

রাসুল সা. এই উঠগুলোর ওপর সাওয়ার হতেন। দুলদুল ও আফীর নামে রাসুলের দুটি খচ্চর ছিল।  তিনি যেসব ঘোড়ার  উপর আরোহণ করেছেন তার নাম হলো- সাকাবম সাবহা, লাহিফ ও তাররায।

আরও পড়ুন: সংশয় কাটছে না ইসলামি দলগুলোর জোটগঠন নিয়ে

মাওলানা তারিক জামিল বলেন, এমনকি যারা রাসুল সা. এর সাথে কোন না কোন সময় সওয়ার হয়েছেন কিংবা তাঁর ঘোড়া, উঠ, খচ্চর ও গাধায় আরোহণ করেছেন তাদের নামও আল্লাহ সংরক্ষণ করে রেখেছেন।

সংরক্ষিত আছে কোথায় কখন কোন ঘটনায় কে হয়রত রাসুল সা. এর সঙ্গে তাঁর বাহনে আরোহী হয়েছিলেন। এ হলো, আল্লাহ তায়ালার কুদরতের বিস্ময়কর নিদর্শন।

বিস্তারিত দেখুন ভিডিওতে...

[embed][/embed]

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ