বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

জাপানে ছেলে-মেয়েদের বিয়ের বয়সসীমা ২০ থেকে ১৮ বছর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  ২০ বছরের বিপরীতে ১৮ বছর বয়স হলেই প্রাপ্তবয়স্ক হিসেবে বিবেচনা করা হবে জাপানের শিশুদের। সরকার কর্তৃক এক নীতিমালায় এ সীমা প্রস্তাব করা হয়েছে। বিবিসির সংবাদ।

এ প্রস্তাব অনুমোদন হলে ১৮ বছর বয়সেই বিয়ে করা যাবে জাপানে। এ ছাড়া কোন চুক্তিপত্রে স্বাক্ষর ও ঋণ গ্রহণে পিতামাতার অনুমতির প্রয়োজন পড়বে না তাদের। উল্লেখ্য, ক্রেডিট কার্ড ও মোবাইল ফোনের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে চুক্তি করতে হয় জাপানের বাসিন্দাদের।

তবে ২০ বছর বয়স হওয়ার আগ পর্যন্ত ধূমপান, মদ্যপান ও জুয়া খেলার অনুমতি পাবে না কোন কিশোর-কিশোরী।

দেশটির সংসদে এ প্রস্তাব পাস হলে ২০২২ সালে এটি প্রয়োগ করা হবে বলে জানা গেছে। ১৮৭৬ সালের পর এ প্রথম এ সংক্রান্ত কোন নীতি পরিবর্তন আসছে দেশটিতে।

বর্তমান আইনে ২০ বছরের কম বয়সেও বিয়ে করা যায় তবে পিতা-মাতার অনুমতি লাগে। সে ক্ষেত্রে ছেলেদের বিয়ের বয়স ১৮ এবং মেয়েদের ১৬।

কিন্তু প্রস্তাবিত আইনে ১৮ বছর বয়স হলেই তবে ছেলে-মেয়ে উভয়ের ক্ষেত্রে বিয়ের সুযোগ থাকছে এবং সে ক্ষেত্রে পিতা-মাতার অনুমতিও লাগবে না।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ