বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

বেয়াদবি ও প্রজন্মের অবক্ষয়: দু'টি কথা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুসা আল হাফিজ
কবি, গবেষক

যে প্রজন্মের অ-নে-কেই বেয়াদবিকে শিল্প মনে করে, সে প্রজন্মের স্বাভাবিক প্রবনতা হলো, প্রত্যেকেই যার যার কাছে বড়; কিন্তু যথার্থ বড় কেউ হতে পারবে না।

বেয়াদবি কখনো ভুল, কখনো অপরাধ। যখন বেয়াদবি ঘটে যাচ্ছে হঠাৎ, ভুলের অনুভূতি জাগছে, সংশোধনের প্রত্যয় আসছে, সেটা ভুল। এ ভুল থেকে ফুলের জন্ম হতে পারে।

কিন্তু বেয়াদবি যখন বাহাদুরি, ধারাবাহিক ও মজাদার, তখন সে অপরাধ নয়; বহু অপরাধের জননী।

বেয়াদবি চায় আরো বেয়াদবি। আরো বেয়াদবি চায় আরো বেয়াদবি। বেয়াদবি চিরকাল অতৃপ্ত। সে যাদের গ্রাস করে, তাদের চিন্তা, ভাবনা, কর্ম, স্বপ্ন এবং লক্ষ্যকেও বেয়াদবিময় করে তুলে।

বেয়াদবি চাইলেই করা যায়। এ জন্য বিশেষ কোনো যোগ্যতার প্রয়োজন নেই। বেয়াদবি করতে পারা কোনো বিশেষ যোগ্যতা নয় অাদৌ। বিশেষত এই ফেসবুক-জামানায়!

বেয়াদবি করা যায় যে কারো সাথেই। করলেই যে সাথে সাথে ক্ষতি হয়ে যাবে, এমন নয়। মদনীকে (রহ.) কি পঁচা ডিম ছোঁড়ে মারতে পারেনি লোকেরা? তাঁর মাথা থেকে কি পাগড়ি ছিনিয়ে নিতে পারেনি লোকেরা? পেরেছে।

পেরে উল্লাস করেছে। কিন্তু খুব বেশি দিন স্থায়ী হয়নি এ উল্লাস। জীবনের ধাপে ধাপে তাদের ভোগ করতে হয়েছে খেসারত। জীবনের সমাপ্তি পর্বে এসেছে ভয়াল জিল্লতি। এমনই হয়।

বেয়াদবি করা যায় যে কারো সাথে এবং এর পার্থিব কুফল তাৎক্ষণিক হয় না সাধারণত। এর শাস্তি হয় তিলে তিলে,সময় নিয়ে।কেউ কেউ তা বুঝে; অধিকাংশে বুঝে না।

শাইখুল হাদিস মুফতি মনসূরুল হকের সমস্ত বয়ান ও কিতাবের অন্যন্য অ্যাপ

বড়দের জীবনের একটি অবধারিত অধ্যায়, কিছু লোক তাদের সাথে বেয়াদবি করবেই। কারো বেয়াদবি তাদেরে ছোট করে না। বড় জোর কষ্ট দেয়। আল্লাহওয়ালারা তেমন কষ্টও পান না।

তারা ভাবেন এ এক পরীক্ষা, লোকদের দেয়া আঘাত খোদারই ইচ্ছার ফলশ্রুতি। হয়তো আমার পাপের ফলেই এমন হচ্ছে। তিনি এতে আরো বেশি খোদার প্রতি নিবেদিত হন।

খোদার প্রেমের পথে লোকদের আঘাত-অত্যাচার, কুৎসা, হিংসা, নিন্দা অনেক উপাদেয়।

খোদার মনশায় এরই মধ্য দিয়ে যাদের যেতে হয়, সবর ও রেজা অবলম্বন করলে তাদের তরক্কি হয় বিপুল। বিপুলতর।

আসছে মাহে রমজানুল মোবারক বিশেষ সংখ্যা

কোনো মনীষী বা যুগমানব লোকদের অন্যায্য আঘাত ও বেয়াদবি বরদাশত করার ক্ষমতা অর্জন না করে ব্যক্তিত্বের গভীরতা অর্জন করতে পারেননি।

আহলুল্লাহদের জীবনের সাধনাপর্বে দেখা যায়, যিনি যত বড়, তত বড় বড় শত্রুবলয় তার জন্যে গড়ে উঠেছে। আর পরিণতিপর্বে দেখা যায়, যত ভয়াল শত্রুতা তার সাথে হয়েছিলো, তত বিপুল প্রয়োজনে তার থেকে উপকার গ্রহণ করতে হচ্ছে এবং তার ছায়ার আশ্রয় নিতে হচ্ছে লোকদের।

দিন-রাতের অস্তিত্ব যেমন সত্য, তেমনি সত্য হচ্ছে বেয়াদবের মাহরুমী। সে অনেক কিছুই অর্জন করতে পারে। কিন্তু যা অর্জন করতে পারবে না, তার নাম সাফল্য।

আরও পড়ুন: ইসলামি দলে ভাঙ্গন: মুসা আল হাফিজ যা বললেন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ