শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সৌদি যুবরাজের সফরকে কেন্দ্র করে ব্রিটেনজুড়ে প্রতিবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সফরকে কেন্দ্র করে ব্রিটেন জুড়ে প্রতিবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার সৃষ্টি হয়েছে। প্রতিবাদকারীরা ইয়ামেন যুদ্ধে সৌদি আরবের ভূমিকার নিন্দা জানান।

রয়টার্স জানায়, তিন দিনের সৌদি সফরে সালমান ইয়ামেন যুদ্ধের বিরোধী বিক্ষোভকারীদের তোপের মুখে পড়তে যাচ্ছেন। লন্ডনের পার্লামেন্ট স্কয়ারে সৌদি রাজপরিবারকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে অভিহিত করা হয়েছে। এছাড়া বিক্ষোভকারীরা ‘ডাউনিং স্টিট’ এর সামনে জড়ো হয়ে ইয়ামেনে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ করার ঘোষণা দিয়েছে।

এদিকে সালমানের সৌদি সফরকে কেন্দ্র করে কালো রঙের জেট গাড়িগুলো ব্রিটেনের প্রধান প্রধান শহরে ‘সৌদি যুবরাজকে স্বাগত’ পোস্টার নিয়ে ঘুরছে। লন্ডনের ট্যাক্সিগুলোতে লিখা হয়েছে ‘তিনি সৌদি আরবকে পাল্টে দিচ্ছেন’। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা সরকারের এই প্রচারের ঘোর বিরোধীতা করে এটিকে ‘মিথ্যে’ এবং ‘অসুস্থ’ প্রচারণা বলে দাবি করে। অন্যদিকে পাল্টা পদক্ষেপ হিসেবে সাদা ভ্যানে বিক্ষোভকারীরা ‘সৌদি যুবরাজকে নিষিদ্ধ কর’ পোস্টার নিয়ে প্রচারণা চালাচ্ছেন।

অন্যদিকে দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে’র কার্যালয় জানিয়েছে, ‘ব্রিটেন ইয়ামেন সংকট নিয়ে গভীরভাবে চিন্তিত, তবে এতে যুবরাজকে স্বাগত জানানোর কোন ক্রুটি হবে না। থেরেসা ইয়ামেনের মানবিক সংকট নিয়ে উদ্বিগ্ন, যুবরাজের সঙ্গে সাক্ষাতের সময় তিনি বিষয়টির রাজনৈতিক সমাধান নিয়ে কথা বলবেন।’

ব্রিটেনের ছায়া পররাষ্ট্রমন্ত্রী মিসেস.থ্রনবেরি সৌদি যুবরাজকে লাল গালিচা সংবর্ধনা দেয়ার সমালোচনা করে বলেন, থেরেসা মে সরকার ইয়ামেনে মানবাধিকার লঙ্ঘনের বিষয় নিয়ে কোন তোয়াক্কা করছে না। ইয়ামেনে সৌদি আরব হস্তক্ষেপ চালাচ্ছে, আর যুবরাজ ব্রিটেনে টোরি সরকারের দ্বারা শুভেচ্ছায় সিক্ত হতে যাচ্ছেন, যেন তিনি নেলসন ম্যান্ডেলা। গার্ডিয়ানে লিখা এক কলামে তিনি এটিকে ‘লজ্জাজনক’ বলে উল্লেখ করেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সফরের শুরুতেই বিন সালমান রাণী এলিজাবেথের সঙ্গে দুপুরের খাবার খাবেন ও পরে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স চার্লসের সঙ্গে দেখা করবেন। এরপর রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে নৈশভোজ ও বৈঠক এবং শুক্রবার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করবেন তিনি।

সূত্র: নিউজ.কম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ