বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা

এ কোন ইসলাম প্রতিষ্ঠায় কাজ করতে যাচ্ছে সৌদি আর ব্রিটেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, সৌদি আরব ও ব্রিটেন ‘উদারপন্থী ইসলাম’ প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করবে।

গতকাল মঙ্গলবার মিসর সফর শেষে ব্রিটেনে যাওয়ার কথা রয়েছে সৌদি প্রিন্সের। ব্রিটেন সফরের আগ মুহূর্তে দ্য টেলিগ্রাফকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে ক্রাউন প্রিন্স এ মন্তব্য করেন।

ক্রাউস প্রিন্স বলেন, তিনি বিশ্বাস করেন ব্রিটেন ও সৌদি আরবের সম্পর্ক জোরদার হলে দুদেশ আরো বেশি নিরাপদ হবে এবং তারা একসঙ্গে মধ্যপন্থী ইসলাম প্রতিষ্ঠা কাজ করে যাবে।

প্রিন্স সালমান আরো বলেন, উভয় দেশের মাঝে ঐতিহাসিকভাবে প্রতিরক্ষা এবং ব্যবসায়িক সম্পর্ক রয়েছে। আমরা পুনরায় সে সম্পর্কে ফিরে যেতে আগ্রহী।

দুদেশের মাঝে দৃঢ় সম্পর্ক প্রতিষ্ঠা হলে ব্রিটেন ও সৌদির জনগণসহ অন্যান্য দেশের মানুষও উপকৃত হবে।

তিনি বলেন, চরমপন্থী ও সন্ত্রাসীরা তাদের এজেন্ডা ছড়িয়ে দিতে কাজ করছে। আমাদেরও উদারপন্থী ইসলাম প্রতিষ্ঠার জন্য একসঙ্গে কাজ করে যাওয়ার প্রয়োজন।

তিন দিনের সফরে মিশর পৌঁছেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। রোববার রাজধানী কায়রোতে পৌঁছলে দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি তাকে অভ্যর্থনা জানান।

তিনি দেশটিতে তিনদিন অবস্থানের পর ৭ মার্চ ব্রিটেনে এবং ৯ মার্চ আমেরিকা সফরে যাবেন।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব প্রতিবেশী ইয়েমেনে যে সামরিক আগ্রাসন চালাচ্ছে মিসর সে আগ্রাসনের গুরুত্বপূর্ণ অংশীদার।

এছাড়া আরেক প্রতিবেশী কাতারের ওপর সৌদি আরব যে সর্বাত্মক অবরোধ আরোপ করেছে তাতেও রিয়াদের সঙ্গে রয়েছে কায়রো। বিনিময়ে সৌদি আরব মিসরের শাসককে নানা আর্থিক সুবিধা দিচ্ছে।

সূত্র:  আল-আরাবিয়া


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ