বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বাসা-বাড়ির নিরাপত্তায় কিছু টিপস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম, ডেস্ক: এমন একটি গুরুত্বপূর্ণ শব্দ যা আমাদের প্রতিদিন প্রতিটি মুহুর্তেই প্রয়োজন। এই নিরাপত্তার জন্য আমরা কতো কিছু করি। প্রাচীন কালে রাজাবাদশাদের নিরাপত্তার দায়িত্বে ছিল প্রহরী, আর বর্তমান যুগের সাথে পরিবর্তনের অঙ্গিকারে প্রযুক্তির উপহারে আরো উন্নত এবং নিখুত হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

শহরাঞ্চলের বাসা বাড়িতে প্রায়শই চুরি বা ডাকাতি আর খুনের মতো ঘটনা ঘটে। যদিও এগুলো অনিয়মিত কিছু দুর্ঘটনা, তবুও কিছু সতর্কতা মেনে চললে বাসায় চুরি ঠেকানো যায়।

বাসা বাড়ির নিরাপত্তা বজায় রাখার জন্য নিম্নলিখিত বিষয়গুলো খেয়াল রাখা উচিত – আপনার বাসা/অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করুন। বাসা/ফ্ল্যাটের মেইন গেটে অটোলক ব্যবহার করুন। বের হবার আগে রুমের দরজা-জানালা সঠিকভাবে তালাবদ্ধ করুন।

যে সমস্ত দরজা-জানালা দুর্বল অবস্থায় আছে তা মেরামত করে নিন এবং যথাসম্ভব সুরক্ষিত করে নিন। প্রয়োজনে একাধিক তালা ব্যবহার করুন। বাসা/বাড়ির নীচতলায় বসবাসকারীগণ ভেন্টিলেশনের জানালা বন্ধ নিশ্চিত করুন। রাতে আপনার বাসার চারপাশ আলোকিত করে রাখুন। দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করুন।

মূল্যবান সামগ্রী ও দলিল নিরাপদ হেফাজতে রাখুন এবং তালাবদ্ধ করুন। প্রয়োজনে ব্যাংক লকারের সহায়তা নিতে পারেন। দীর্ঘ ছুটিতে বাসার বাইরে গেলে বের হবার আগে যে সমস্ত প্রতিবেশী/পাশের ফ্ল্যাটের অধিবাসী যারা থাকবেন তাদেরকে আপনার বাসার প্রতি লক্ষ্য রাখতে অনুরোধ করুন এবং ফোনে তাদের সাথে যোগাযোগ রাখুন।

আপনার অনুমতি না নিয়ে কেউ যেন বাসায় প্রবেশ করতে না পারে এ বিষয়ে বাড়ির নিরাপত্তাকর্মীকে সতর্ক করুন। নিরাপত্তাকর্মী না থাকলে আগন্তুক এর পরিচয় নিশ্চিত না হয়ে দরজা খুলবেন না।

ভাড়াটিয়াগণ পূর্বেই বাসার মালিককে ঈদ উপলক্ষে বাসা ত্যাগের বিষয়টি অবহিত করুন। আপনার রুমের লাইট, ফ্যানসহ অন্যান্য ইলেকট্রিক লাইনের সুইচ বন্ধ করেছেন কিনা তা নিশ্চিত হোন এবং পানির ট্যাপ ও গ্যাসের চুলা বন্ধ করুন।

মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে/দুস্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানাকে অবহিত করুন। কোন অপ্রীতিকর ঘটনা ঘটে থাকলে বা ঘটার সম্ভাবনা থাকলে তা স্থানীয় কমিউনিটি পুলিশ/থানা/ফাঁড়িকে অবহিত করুন।

বাসার গেট বা দরজা খোলা রেখে সেহরি ও ইফতারের পর মসজিদে নামাজ পড়তে যাবেন না। বাসায় কোনো ভিক্ষুক কিংবা অনাথদের ইফতার করাতে হলে তাদের গতিবিধি পর্যবেক্ষণে রাখুন।

বাসার গাড়ির গ্যারেজ সুরক্ষিত করুন। জানালা/দরজার পাশে কোন গাছ থাকলে শাখা-প্রশাখা কেটে ফেলুন যাতে অপরাধীরা শাখা-প্রশাখা ব্যবহার করে বাসায় প্রবেশ করতে না পারে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ