বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


এই মাসেই দৃশ্যমান হতে চলছে মেট্রোরেলের প্রথম পিলার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যাত্রা পথে মানুষের ভোগান্তি কমাতে সরকার উদ্যোগ নেয় মেট্রোরেল প্রকল্পের। দ্রুতগতিতে চলছে প্রকল্পটির কাজ। চলতি মাসেই দৃশ্যমান হতে চলেছে মেট্রোরেলের প্রথম পিলার। মার্চের মাঝামাঝি সময়ে রাজধানীর আগারগাঁওয়ে প্রথম পিলারটি বসানো হবে বলে জানিয়েছেন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক।

প্রকল্পের প্যাকেজ-১ এর কাজ চলতি বছরের শেষের দিকে সম্পন্ন হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের আট মাস আগেই শেষ হওয়ায় স্বস্তিতে কর্তৃপক্ষ। এর ধারাবাহিকতা পরবর্তী ধাপেও পড়বে বলে মনে করেন তারা। এদিকে জনদুর্ভোগ কমাতে প্রকল্প এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণে আরো সক্রিয় হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

মেট্রোরেলের চলমান কাজের প্যাকেজ-১ এর আওতায় রাজধানীর দিয়াবাড়ীতে ডিপো এলাকার ভূমি উন্নয়নের কাজ এ বছরের আগস্টে শেষ হওয়ার কথা থাকলেও গত ডিসেম্বরেই তা শেষ হয়। এর ফলে প্যাকেজ-২ এর কাজ শুরু হচ্ছে নির্ধারিত সময়ের আগেই।

এরই মধ্যে অনেক দূর এগিয়েছে প্যাকেজ-৩ ও ৪এর আওতায় উত্তরার উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত স্টেশন নির্মাণের কাজ। ইতোমধ্যে শেষ হয়েছে ৯টি টেস্ট পাইল ও ১৪৯ টি মূল পাইল নির্মাণ।

মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী বলেছেন, মেট্রোরেলের প্রথম পিলার উঠবে এই মাসে। আশা করছি মার্চের মধ্যেই প্রথম স্পেন দৃশ্যমান হবে। সে দিক লক্ষ্য রেখেই কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। তার পরবর্তীতে অন্য স্প্যানগুলোও খুব দ্রুতই উঠে যাবে।

এছাড়া শুরু হয়েছে প্যাকেজ ৫ ও ৬ এর আওতায় আগারগাঁও থেকে মতিঝিল অংশের প্রাথমিক কাজও। এই গতি ধরে রাখতে পারলে ২০১৯ এর ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও আর ২০২০ এর মধ্যে মতিঝিল পর্যন্ত কাজ শেষ হবে বলে প্রত্যাশা প্রকল্প সংশ্লিষ্টদের।

বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু সুফল পেতে পুরো কাজ শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে তাই এ সময়ে জনদুর্ভোগ এড়াতে আরো তৎপর হতে হবে।

নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, ‘রাস্তার দুই পাশে ব্যারিকেড দিয়ে ও সাধারণ চিন্তা নিয়ে এই দুর্ভোগ মোকাবেলা করা যাবে না। এর জন্য আধুনিক অত্যাধুনিক যন্ত্রের ব্যবহারের মাধ্যমে সমাধানে যেতে হবে, সেই সঙ্গে ট্রাফিক ব্যবস্থায় বিকল্প পথ বের করতে হবে।

প্রসঙ্গত, জিওবি ও জাইকার অর্থায়নে প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি ৭ লক্ষ টাকা।

টিএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ