বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


জর্ডানের রাজাকে মাহমুদ মাদানীর বই উপহার দিলেন নরেন্দ্র মোদী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

বৃহস্পতিবার ভারতের বিজ্ঞান ভবনের একটি অনুষ্ঠানে সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  জমিয়ত নেতা মাহমুদ মাদানি অনূদিত ‘আ থিংকিং ম্যানস গাইড টু ইসলাম’ এর উর্দু অনুবাদ জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহকে উপহার দেন। যা এই মুহূর্তে বিশ্ব রাজনীতির একটি চর্চিত বিষয় হয়ে দাঁড়িয়েছে।

নয়াদিল্লিতে ‘ইসলামিক হেরিটেজ, প্রোমোটিং আন্ডারস্ট্যান্ডিং অ্যান্ড মডারেশন’- শীর্ষক ওই সম্মেলনে জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহসহ বিভিন্ন দেশের ইসলামি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

জমিয়তে উলামায়ে হিন্দের  রাত দিয়ে টিডিএন জানিয়েছে, প্রিন্স গাজী বিন মুহাম্মদ উক্ত বইটি লিখেছেন এবং জমিয়তে উলামায়ে হিন্দের সর্বভারতীয় মহাসচিব মাওলানা মাহমুদ মাদানী বইটির উর্দু অনুবাদ করেছেন।

যার অনূদিত উর্দু বই নিয়ে এত হইচই সেই মাওলানা মাহমুদ মাদানী অবশ্য বর্তমান যুগে বইটির তাৎপর্য সম্পর্কে বলতে গিয়ে তার বক্তৃতায় বলেছেন, প্রিন্স গাজী বিন মুহাম্মদের লেখা ‘আ থিংকিং ম্যানস গাইড টু ইসলাম’ এর উর্দু অনুবাদকৃত বই প্রকাশ একটি ঐতিহাসিক ঘটনা। এই বইয়ে ইসলামের প্রকৃত অর্থ, ইসলামের বিশ্বজনীনতা, ইসলামের ভালোবাসা, শান্তি, সহাবস্থানের পয়গাম সুচারুভাবে ফুটে উঠেছে।

তিনি বলেন,  আমাদের প্রধান অতিথি রাজা দ্বিতীয় আব্দুল্লাহ যথার্থই বলেছেন, এই বই উপসাগরীয় দেশগুলির মধ্যে একটি সেতুবন্ধন করবে। আমরা ভারতীয়দের জন্য পারস্পরিক ভ্রাতৃত্ববন্ধন, সহিষ্ণুতা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। এখানে বিভিন্ন জাতি, ধর্ম, বর্ণ, ভাষার মানুষ বসবাস করে। কিন্তু ভারতবাসীরা এক অটুট বন্ধনে একে অপরের সঙ্গে আবদ্ধ। আমাদের এই জাতীয় ঐক্যের প্রাপ্তি আকস্মিক কোন দুর্ঘটনাবশতঃ নয়; বরং শতাব্দীর পর শতাব্দী ধরে এই দেশের আত্মা ও মাটির সঙ্গে একাত্ম হয়ে বিকশিত হয়েছে।

জর্ডানের রাজা তিন দিনের ভারত সফরের উদ্দেশ্যে গত মঙ্গলবার রাতে নয়াদিল্লিতে পৌঁছন। প্রটোকল ভেঙে বিমানবন্দরে তাকে আলিঙ্গনের মাধ্যমে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ ভারতের প্রধানমন্ত্রী ও জর্ডানের রাজার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হয়। এসময় উভয় দেশের মধ্যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য বিশেষ আলোচনা হয়। দ্বিপক্ষীয় বৈঠক শেষে দু’দেশের মধ্যে প্রতিরক্ষাসহ ১২টি চুক্তি সই হয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ