শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


নির্বাচন অনুষ্ঠানের শর্তগুলো কেবল ভোটের দিনের জন্য নয়; তোফায়েলকে বার্নিকাট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ব্লুম মার্শা বার্নিকাট সাংবাদিকদের বলেছেন, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের শর্তগুলো কেবল ভোটের দিন নয়, সব সময়ই নিশ্চিত করতে হয়।

বৃহস্পতিবার ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে ২৫তম ইউএস ট্রেড শো’র উদ্বোধনী অনুষ্ঠানে বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমদের এক মন্তব্যের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রীকে ইঙ্গিত করে বার্নিকাট এ কথা বলেন।

এর আগে আমেরিকান চেম্বার অফ কমার্স ইন বাংলাদেশ (এ্যামচেম) আয়োজিত প্রদর্শনীর উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা সবাই একটি অংশগ্রহণমূলক নির্বাচন চাই, যেখানে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ থাকবে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ বিএনপিসহ অন্যান্য দলকে নির্বাচনে নিয়ে আসতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন । মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের প্রতি ইঙ্গিত করে তিনি  একটি অংশগ্রহণমূলক নির্বাচনে ভূমিকা রাখতে উভয়দেশের প্রতি আহ্বান জানান।

তোফায়েল আহমদ আশা প্রকাশ করেন, তিনি (বার্নিকাট) এমন একটি ভূমিকা নেবেন, যাতে সব দল সংবিধান অনুযায়ী বর্তমান সরকারের অধীনে অনুষ্ঠেয় আগামী নির্বাচনে অংশগ্রহণ করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, নিয়ম অনুযায়ী বাংলাদেশেও আগামী নির্বাচনের সময় বর্তমান সরকার ক্ষমতায় থাকবে এবং কেবল দৈনন্দিন রুটিন কাজগুলো করবে। নির্বাচনের আয়োজন করবে নির্বাচন কমিশন।

মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রকে বলা হয় বিশ্বের সবচেয়ে বেশি গণতান্ত্রিক রাষ্ট্র। সেখানেও গত নির্বাচনে কারচুপির অভিযোগ এসেছে। সেখানেও প্রেসিডেন্টকে ক্ষমতায়  রেখেই নির্বাচন অনুষ্ঠিত হয়।

পরে এ প্রসঙ্গে বার্নিকাট সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, মন্ত্রী যা বলেছেন, তারপর আমি শুধু যোগ করতে চাই যে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের যে শর্তগুলো, সেগুলো আসলে সব  সময় কার্যকর থাকতে হয়, কেবল ভোটের দিন নয়।

বার্নিকাট বলেছেন, সবাই যাতে অংশ নিতে পারে, সবাই যাতে সভা, সমাবেশ, বৈঠক করতে পারে, সবাই যেন নির্বিঘ্নে তাদের শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মকান্ড চালিয়ে যেতে পারে-সেটাও নিশ্চিত করতে হয়।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের অ্যাডভোকেসি সেন্টারের আঞ্চলিক ব্যবস্থাপক ম্যালকম ব্রুক, এ্যামচেমের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সাদাব আহমদ খান প্রমূখ উপস্থিত ছিলেন। নিউজ পিকচার কালের কন্ঠ।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ