রবিবার, ০৫ মে ২০২৪ ।। ২১ বৈশাখ ১৪৩১ ।। ২৬ শাওয়াল ১৪৪৫


হাটহাজারী মাদরাসা পরিদর্শনে দেওবন্দের সাবেক মুহতামিম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকী
হাটহাজারী প্রতিনিধি

ভারতের দারুল উলূম দেওবন্দের সাবেক মহাপরিচালক আল্লামা গোলাম মুহাম্মদ বাস্তানবি আজ (বুধবার) সকাল ১১ টায় দারুল উলূম হাটহাজারী মাদরাসা পরিদর্শনে এসেছেন।

পরিদর্শনকালে তিনি আমীরে হেফাজতের কার্যালয়ে আল্লামা শাহ আহমদ শফী ও হেফজত মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীর সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

এসময় তিনি স্বাস্থ্যের খোঁজ-খবর নেন। মাদরাসার কার্যক্রম সম্পর্কে জানতে চান।

মূলত তিনি নানুপুর মাদরাসার আমন্ত্রণে এসেছেন বলে জানিয়েছেন তাঁর সফরসঙ্গী মুহাম্মদ ওয়াইস। তাঁর বর্তমান বয়স ৬৭ বছর। তিন দিনের সফরের আজ ৩য় দিনে নানুপুর যাত্রপথে হাটহাজারী মাদরাসা পরিদর্শন ও জামিয়ার দুই মনীষীর দু'আ নেন। গতকাল রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন এবং ত্রাণ বিতরণ করেন বলে জানা গেছে।

আল্লামা গুস্তানভীর ব্যাপারে জানা যায়, তিনি ২০১১ খ্রিষ্টাব্দে দারুল উলূম দেওবন্দের ৪ মাস মুহতামিম ছিলেন। জামিয়া এশাআতুল উলূম আক্কাল কাওয়ার প্রতিষ্ঠাতা পরিচালক। যেখানে দাওয়া বিভাগ, শরীয়া বিভাগ, পলিটেকনিক্যাল, মেডিকেল বিভাগ ও বিজ্ঞান বিভাগসহ সর্বস্তরের ডিপার্টমেন্ট রয়েছে। সর্বমোট ৩৫০০০ হাজার ছাত্র বর্তমানে অধ্যয়নরত আছেন।

তাছাড়াও ভারতবর্ষে ২৫০০ মাদরাসার স্থপতি তিনি।

আল্লামা গুস্তানভীর সম্পর্কে জানা যায়, একাধারে তিনি দারুল উলূম দেওবন্দ, দারুল উলূম নদওয়াতুল উলামা লখনৌ, মোযাহেরুল উলূম সাহারানপুর, জামিয়া রহিমিয়া দিল্লি, জামিয়া মিল্লিয়াসহ ভারতের বড় বড় জামিয়ার শুরার রুকন। ইন্ডিয়ান পার্সোনাল ল বোর্ডের শরীয়া কাউন্সিলের সিনিয়র সদস্য।

ইউকে আল হাসানাত ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা ইউসুফ ফরিদী ও মুহাম্মদ ওয়াইস তাঁর সফরসঙ্গী হিসেবে ছিলেন।


সম্পর্কিত খবর