শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বিশ্বের সবচেয়ে শক্তিশালী প্রতিরক্ষা শিল্প গড়ে তুলতে চায় সৌদি আরব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম

সৌদি আরবের সেনা প্রধান জেনারেল আবদুল রহমান বিন সালেহ আল-বুনিয়াক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের পক্ষ থেকে রোববার একটি প্রতিরক্ষা অস্ত্র প্রদর্শনী উদ্বোধন করেন। সেখানে তিনি শক্তিশালী প্রতিরক্ষা শিল্প গড়ে তুলতে চান বলে আশা প্রকাশ করেন।

তুরস্কের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদানের প্রতিক হিসেবে প্রদর্শনীতে অতিথির অংশ নেন তুর্কি প্রতিরক্ষা শিল্পের প্রধান অধ্যাপক ইসমাইল দিমি উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এ প্রদর্শনী একটি গুরুত্বপূর্ণ সরকারী উদ্যোগ। এএফডির মুখপাত্র মেজর জেনারেল আল-মালিকি বলেন, সাতদিনেরও বেশি সময় ধরে সামরিক অস্ত্র ও প্রযুক্তির সর্বশেষ উন্নতির বিভিন্ন দিক তুলে ধরা হবে এই প্রদর্শনীতে। সৌদি আরবের সামরিক শিল্পের (এসএমই) অংশগ্রহণ এবং কৃতিত্বের কথা উল্লেখ করে, রাষ্ট্রীয় মালিকানাধীন সৌদি প্রতিরক্ষা সংস্থা, স্যামিরর চীফ এক্সিকিউটিভ ড. আন্দ্রিয়াস শেরেভ বলেন, সৌদি আরব পৃথিবীর শীর্ষ পাঁচটি দেশের মধ্যে একটি। সামরিক খরচ ও সামরিক উৎপাদন শিল্পকে স্থানীয়করণ ও বৈশ্বিকীকরণের জন্য দেশের সরকার কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, প্রদর্শনীতে তুর্কি প্রতিরক্ষা শিল্প সংস্থাগুলির উচ্চ অংশগ্রহণ ও তাদের দৃঢ় আগ্রহ সৌদি আরবের সাথে সহযোগিতার বিষয় আরো দৃঢ় হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা শিল্পে বৃহৎ বিনিয়োগের ফলে, দেশের প্রতিরক্ষা প্রকল্প সংখ্যা ৬০ বিলিয়ন ডলারেরও বেশি। শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রী আল-গামিজ, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আবদুল্লাহ এ আল-সাওাহসহ বেশ কয়েকজন মন্ত্রী ও কূটনীতিক উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্র:  আরব নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ