বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


এ বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন; বেড়েছে খরচ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগস্ট হজ পালিত হবে। এবার হজে যেতে চাইলে অবশ্যই মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) লাগবে। আগ্রহী হজযাত্রীদের অনলাইনে প্রাক-নিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় পুলিশ ভ্যারিফিকেশন লাগবে না।

রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে মন্ত্রিপরিষদের সভা শেষে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে বলা হয়, ৪৫ জন হাজির টিমে একজন করে গাইড থাকবে। কোনও কারণে নিবন্ধিত কেউ হজে যেতে না পারলে প্রাক-নিবন্ধন করা ব্যক্তিদের মধ্য থেকে সর্বোচ্চ শতকরা চারজনকে প্রতিস্থাপন করার সুযোগ পাবে এজেন্সিগুলো।

কোনোভাবেই এর বেশি হজযাত্রী পাঠানোর সুযোগ পাবে না তারা। আগামী ১০ শাওয়াল (২৫ জুন) তারিখের মধ্যেই হজে গমনেচ্ছুদের অফিসিয়াল কার্যক্রম শেষ করতে হবে।

এ বছর প্রত্যেক হজযাত্রী নিজের প্রয়োজনীয় জিনিসপত্র বহনের জন্য ট্রলিব্যাগ নিজেরাই কিনবেন। আগে এজেন্সিগুলো ট্রলি কিনে দিত। কিন্তু এক্ষেত্রে অনিয়মের অভিযোগ ওঠায় নিয়ম পরিবর্তন করা হয়েছে। এখন হজযাত্রীরা নিজের পছন্দ অনুযায়ী ট্রলি কিনতে পারবেন।

এ বছর সরকারি-বেসরকারি মিলে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন হজে যাওয়ার সুযোগ পাবেন।

প্রত্যেক এজেন্সি সর্বনিম্ন ১৫০ জন ও সর্বোচ্চ ৩০০ জনকে হজের জন্য নিয়ে যেতে পারবে। প্রতি ফ্লাইটে তিনজন মুয়াল্লেম ও তিনটি এজেন্সির হজযাত্রীরা যেতে পারবেন। প্রত্যেক হজযাত্রী তার কুরবানির পশু কেনার জন্য ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি)-এর কুপন কিনতে পারবেন।

এ বছরের নীতিমালা অনুযায়ী, হজযাত্রীদের বাসস্থান মক্কা থেকে দুই কিলোমিটারের বেশি হলে এজেন্সিকেই গাড়ি দিতে হবে।

২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে যারা হজ করেছেন এবং যারা হজে যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন, তারা আবার যেতে চাইলে অতিরিক্ত ২১ রিয়াল দিতে হবে।

সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজ আছে। প্যাকেজ ১-এর জন্য দিতে হবে তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। আর প্যাকেজ ২-এর জন্য লাগবে তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। এর মধ্যে বিমান ভাড়া এক লাখ ৩৮ হাজার ১৯১ টাকা।

জেটফুয়েল ও ডলারের মূল্য বাড়ায় এবার বিমান ভাড়া ৭৫ ডলার বেড়েছে।

এদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে বিমান ভাড়া হবে এক লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা। এর সঙ্গে বাড়ি ভাড়াসহ অন্যান্য যাবতীয় ব্যয় হজ এজেন্সিগুলো যেভাবে সার্ভিস দেবে সেভাবে সমন্বয় করে যুক্ত করবে।

টিএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ