বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


২৬৫ শিক্ষার্থী পেলেন প্রধানমন্ত্রীর স্বর্ণপদক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তিনি বলেন, প্রতিটি জেলায় সরকারি বা বেসরকারিভাবে বিশ্ববিদ্যালয় করা হবে। যাতে করে শিক্ষার্থীরা এলাকায় থেকে উচ্চ শিক্ষা লাভ করতে পারে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা মিলনায়তনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) উদ্যোগে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ ২০১৫ ও ২০১৬ প্রদান অনুষ্ঠান তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদে সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ পাওয়া ২৬৫ জনের গলায় স্বর্ণপদক তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৫ এবং ২০১৬ সালের ফলাফলের ভিত্তিতে এই পুরস্কার পেয়েছেন তারা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমাদের শিক্ষা হবে যুগোপযোগী। বিশ্ব দ্রুত পরিবর্তনশীল। সেই সঙ্গে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। তাই শিক্ষাকেও যুগোপযোগী করে গড়ে তুলতে হবে।

উচ্চ শিক্ষার জন্য সরকারের পদক্ষেপ প্রসঙ্গে তিনি বলেন, ‘উচ্চ শিক্ষার জন্য আমরা সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বাড়িয়েছি। দেশে কোনও চিকিৎসা বিশ্ববিদ্যালয় ছিল না। আমরা সেটা করেছি।

কিন্তু শুধু সরকারের পক্ষ থেকে উচ্চ শিক্ষাকে সারাদেশে ছড়িয়ে দেওয়া সম্ভব নয়। তাই আমরা বেসরকারিভাবেও বিশ্ববিদ্যালয় স্থাপনের সুযোগ করে দিয়েছি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিজ নিজ অনুষদে সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনের স্বীকৃতি হিসেবে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ দিয়ে থাকে ইউজিসি। এবার যে ২৬৫ শিক্ষার্থীকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক দেওয়া হচ্ছে, তার মধ্যে ২০১৫ সালের শিক্ষার্থী ১২৪ জন, ২০১৬ সালের ১৪১ জন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ