বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

নাইজিরিয়ার ১০০ ছাত্রী অপহরণ করলো বোকো হারাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম

নাইজিরিয়ার একটি স্কুলে হানা দিয়ে অন্তত ১১১জন ছাত্রীদের অপহরণ করেছে জঙ্গিরা। সোমবার নাইজিরিয়ার ইয়োবে প্রদেশের দাপচিতে খাঁ খাঁ নামের একটি স্কুলে হানা দিয়ে ছাত্রীদের অপহরণ করে নিয়ে যায় বোকো হারাম সদস্যরা।

সেই ঘটনার পাঁচ দিনে পরেও কোনও কিনারা করতে না পেরে শুক্রবার একে ‘জাতীয় বিপর্যয়’ বলে ঘোষণা করেছেন নাইজিরিয়ার প্রেসিডেন্ট মুহম্মদ বুহারি। পাশাপাশি অপহৃত ছাত্রীদের খুঁজে বের করার আশ্বাস দিয়েছেন তিনি। বুহারি এ দিন বলেছেন, হারানো মেয়েদের খোঁজে আরও সেনা পাঠানো হচ্ছে। আশপাশের এলাকার উপরে ২৪ ঘণ্টা নজর রাখতে পাঠানো হচ্ছে বিমান।

ছাত্রী অপহরণের ঘটনা নাইজিরিয়ায় প্রথম নয়। ২০১৪ সালে মেয়েদের এক স্কুলে হানা দিয়ে অন্তত ২০০ জন চিবক সম্প্রদায়ের স্কুলপড়ুয়াকে অপহরণ করেছিল বোকো হারাম সদস্যরা। বছর ঘুরলেও খোঁজ মেলেনি অধিকাংশের। তাঁদের যৌনদাসী বানিয়ে, মানববোমা হিসেবে ব্যবহার করে একের পর এক হামলা চালিয়ে গিয়েছে এতদিন ধরে। সেখান থেকে পালিয়ে আসা অল্প কিছু ছাত্রীর বয়ানে জানা গিয়েছে বন্দি মেয়েদের ভয়ঙ্কর জীবনের কথা।

২০১৫ সালে বোকো হারাম সদস্যদের নিশ্চিহ্ন করার প্রতিশ্রুতি দিয়েই ভোটে জিতেছিলেন বর্তমান প্রেসিডেন্ট বুহারি। দেশে পরবর্তী প্রেসিডেন্সিয়াল ভোট ২০১৯-এ। সাধারণ নির্বাচনও ওই একই বছরে। অপহৃতদের উদ্ধারের দাবিতে এখন ক্ষোভে ফুঁসছে দেশ। বিক্ষোভ শুরু হয়েছে জায়গায় জায়গায়।

অভিযোগ, সোমবার ইয়োবে প্রদেশের প্রত্যন্ত দাপচি গ্রামে হানা দিয়ে যখন তারা মেয়েদের উঠিয়ে নিয়ে যাচ্ছিল, এলাকা ছিল কার্যত পুলিশহীন। অপহৃতাদের মধ্যে অনেকে নেহাত শিশু। স্কুলের তরফে ১০৫ জন নিখোঁজ ছাত্রীর তালিকা তৈরি করা হয়েছে। অপহৃতাদের সংখ্যা নিয়ে দ্বন্দ্ব থাকলেও তা শতাধিক না হলে ‘জাতীয় বিপর্যয়’ ঘোষণা করা হত না বলেই মনে করছেন অনেকে। প্রশাসন জানিয়েছে, বেছে বেছে এই রকম দুর্গম এলাকাতেই আক্রমণ করে বোকো সদস্যরা। সেখানকার অধিবাসীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে প্রশাসন।

সূত্র: আনন্দবাজার ডটকম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ