শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আমার দেশভক্তির সামনে বাধা মার্কিন যুক্তরাষ্ট্র : হাফিজ সাইদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তার দেশপ্রেমের বিরুদ্ধে চক্রান্ত করছে আমেরিকা। এমনই অভিযোগ করেছেন জামাত উদ দাওয়া প্রধান হাফিজ সইদ। তার মন্তব্য পাকিস্তানের জন্য তার 'ভালবাসা'কে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জামাতের দেশভক্তির নানা উদাহরণ তুলে ধরে হাফিজের মন্তব্য পাকিস্তানের ভালো চায় না আমেরিকা। তাই তাকে আটকানো হচ্ছে নানা ভাবে। পাকিস্তানের মানুষ আমেরিকার নীতির বিরুদ্ধে। তাই আমেরিকা নিজের রাগের বশবর্তী হয়ে তাকে দেশের জন্য কাজ করা থেকে আটকাচ্ছে।

আমেরিকার কথা মতো চললে আখেরে পাকিস্তানের ক্ষতি বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। তার মতে এভাবে বেশিদিন চললে পাকিস্তানকে তার পরমাণু পরীক্ষানিরীক্ষা থেকে সরে আসতে বাধ্য করবে আমেরিকা।

শনিবারই 'সন্ত্রাসে আর্থিক মদতদাতা' দেশ হিসেবে পাকিস্তানের নাম ফের উঠছে 'ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স' (এফএটিএফ) এর নজরদারি তালিকায়। মার্কিন যুক্তরাষ্ট্র কয়েক সপ্তাহ ধরেই পাকিস্তানকে এফএটিএফ তালিকায় রাখতে চেষ্টা চালায়। এর সঙ্গে যোগ দেয় যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানিও। তার প্রেক্ষিতেই হাফিজ সইদের এই মন্তব্য বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

অন্যদিকে, পাকিস্তানও তালিকাভুক্তি এড়াতে শেষ মুহূর্তের প্রচার চালায়। কিন্তু তাতে কাজ হয়নি। শেষ পর্যন্ত পাকিস্তানকে ফের তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয় এফএটিএফ।

পাকিস্তান এর আগে ২০১৫ সাল পর্যন্ত তিন বছর এফএটিএফ এর নজরদারি তালিকায় ছিল। এই সংস্থা বিভিন্ন দেশের সন্ত্রাসে অর্থায়ন ও বেআইনী মুদ্রা লেনদেনের ওপর নজর রাখে। সংস্থাটির তালিকায় ফের পাকিস্তানের নাম ওঠায় দেশের অর্থনীতি ধাক্কা খাবে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে টানাপোড়েনের সম্পর্ক আরো অবনতির দিকে যাবে বলাই বাহুল্য।

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ