শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মাওলানা সাদ কান্ধলভির উপস্থিতিতে মোম্বাইয়ে তাবলিগি ইজতেমা চলছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তাওহীদ মাদানী
দেওবন্দ থেকে

ভারতের মহারাষ্ট্র  রাজ্যের রাজধানী মোম্বাইয়ের আওরাঙ্গাবাদ শহরে গতকাল থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী এজতেমা।  মোম্বাইয়ের আওরাঙ্গাবাদ এলাকায় ৫৯৮ একর জমি সম্বিলিত এক প্রশস্ত মাঠে অনুষ্ঠিত হয়েছে এই এজতেমা। ইতিমধ্যেই সমাপ্ত হয়েছে প্রস্তুতিমূলক সকল কার্যক্রম। আনুষ্ঠানিকভাবে এজতেমা শুরু হয় বাদ জুমা।

জানা গেছে এজতেমার প্রস্তুতিমূলক কাজে ইতিমধ্যে খরচ হয়েছে ৩৮৬ কোটি ৫৬ লাখ রুপি। এজতেমা শেষ হওয়া পর্যন্ত আরো ৫০০ কোটি রুপি খরচ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা যায়।

এজতেমায় মুসল্লীদের আশা-যাওয়ার সুবিধার্থে ২৬৫০ টি বিশেষ বাস পরিবহণ এবং ৩৫ টি বিশেষ ট্রেন নিয়োজিত থাকবে। এজতেমার নিরাপত্তার জন্য সরকারের তরফ থেকেও নিয়োজিত থাকবে বিশেষ নিরাপত্তা কর্মী ও পুলিশ বাহিনী।

মোম্বাই তাবলিগ মারকাজের তথ্য মোতাবেক পুরো হিন্দুস্তানের প্রায় সব রাজ্য থেকে মানুষের সমাগম হবে উক্ত এজতেমায়। বিশেষভাবে মোম্বাই, ভূপাল, নান্দাইর, পৌন, আহমাদাবাদ, সৌরত, কর্ণোল, হায়দারাবাদ, কোলার ইত্যাদি শহর থেকে আসবে মুসল্লিগণ। এখন পর্যন্ত দেশের বিভিন্ন রাজ্য থেকে ৩ লাখ মানুষ এসে উপস্থিত হয়েছে ময়দানে।

কয়েকটি সূত্র জানিয়েছে, এ আঞ্চলিক ইজতেমায় ৮০ লক্ষ মানুষের সামাগম হবে।  তাবলিগ জামাতের বিশ্ব মারকাজ নিযামুদ্দীনের যিম্মাদার হজরতজি মাওলানা সাদ কান্ধলভি ইতোমধ্যেই ইজতেমা ময়দানে উপন্থিত হয়েছেন। অনলাইনে প্রকাশিত কয়েকটি ভিডিও ফুটেজে আওরঙ্গবাদের তাবলিগি সাথীদের পক্ষ থেকে হজরতজি মাওলানা সাদ কান্ধলভিকে ফুলেল শুভেচ্ছা জানাতে দেখা গেছে। স্থানীয় সাথীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে।  তার নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানা যায়।

এজতেমায় আগত মুসুল্লিদের গাড়ি পার্কিং করার জন্য রাখা হয়েছে ১৬৫ একর জমি। ব্যবস্থা করা হয়েছে তিনটি পানির পাম্প। বানানো হয়েছে শত শত টয়লেট, গোসলখানা , হাউজ ও হোটেল। এছাড়া যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে।

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ