শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মাতৃভাষার মর্যাদা রক্ষায় আল্লামা আতহার আলী রহ. এর অবদান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

যুবায়ের আহমাদ
অতিথি লেখক

মাতৃভাষা আল্লাহ তায়ালার অন্যতম শ্রেষ্ঠ নিয়ামত। পবিত্র কুরআনে এরশাদ হয়েছে, ‘'আর তার নিদর্শনগুলোর মধ্যে রয়েছে আসমানসমূহ ও জমিন সৃষ্টি, ভাষা ও বর্ণের মধ্যে পার্থক্য। নিশ্চয়ই এর মধ্যে জ্ঞানীদের জন্য অনেক নিদর্শন রয়েছে।’ সুরা রুম : ২২

ভাষার জরিপ প্রকাশকারী সংস্থা অ্যাথনোলোগ -এর সর্বশেষ তথ্য অনুযায়ী পৃথিবীতে মোট সাত হাজার ৯৯টি ভাষা আছে। পবিত্র কুরআনের সুরা রুমের ২২ নং আয়াত অনুযায়ী এর সবগুলোই আল্লাহ তায়ালার কুদরতের নিদর্শন। পরম নিয়ামত।

ইংরেজি, বাংলা, ফার্সি কিংবা আরবি যা-ই বলি না কোন সবই আল্লাহ তাআলার নিয়ামত। ভাষা নামক নিয়ামতের শুকরিয়া আদায় করতে হয় তা দিয়ে আল্লাহ তায়ালার প্রশংসা করার মাধ্যমে।

একুশে বইমেলার বই কিনুন বিশেষ ছাড়ে

আল্লাহ তায়ালার কুরআনের বাণীসমূহ প্রচারের মাধ্যমে। তাই তো অগ্নিপূজকদের ব্যবহৃত ভাষা ফার্সিকে শেখ সাদি আল্লাহর প্রশংসার ভাষায় পরিণত করেছিলেন। যে ভাষায় চর্যাপদ (বৌদ্ধদের ধর্মীয় পুঁথি) লেখা হয়েছিল, সে ভাষাকে মুসলমানেরা চর্চা করে সমৃদ্ধ করেছেন।

করেছেন বিশ্ব দরবারে হাজির করার মতো উন্নত। আলাওল, নজুরুল, ফররুখেরা আল্লাহ তায়ালানর প্রশংসা করেছেন সে ভাষায়। শাইখুল হাদিস আল্লামা আজিজুল হক রহ. বুখরি শরিফের অনুবাদ করে বাংলাকে হাদিসের ভাষায় রূপান্তর করেছেন।

বাংলা ভাষাকে সমৃদ্ধ করার ক্ষেত্রে মুসলিম কবি-সাহিত্যিকদের পাশাপাশি এদেশের আলেমরাও ব্যাপক ভূমিকা পালন করেছেন।

১৯৪৭ সালে ভারত বিভাজনের পর যখন আমাদের মায়ের ভাষা কেড়ে নেয়ার ষড়যন্ত্র হয়েছিল, তখন উলামায়ে কেরামও তা রুখে দাঁড়িয়েছিলেন। তাদের মধ্যে মাওলানা মুহিউদ্দিন খানের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

ভাষা আন্দোলনের জনক সংগঠন তমদ্দুন মজলিসের মূখপত্র ‘সাপ্তাহিক সৈনিক পত্রিকা’য় তিনি লিখতেন।

১৯৫২ সালে ভাষা আন্দোলনের বিস্ফোরণের সময় একটি মিছিল থেকে তরুণ ছাত্রনেতাদের আটক করে জেলে পাঠানো হয়েছিল। বকশিবাজার এলাকা থেকে ঢাকা আলিয়া মাদরাসার ছাত্রদের একটি মিছিল মুহিউদ্দিন খানসহ কয়েকজন ছাত্রনেতার নেতৃত্বে সেই উত্তাল সংগ্রামে শরিক হয়।

সেই মিছিল থেকেই পুলিশি আক্রমণের শিকার হয়ে গ্রেফতার হয়ে দেড় মাস কারাবরণ করেন মুহিউদ্দিন খান।

অবিভক্ত পাকিস্তানের ৫৭% মানুষের ভাষা ছিল বাংলা। অধিকাংশ মানুষের ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে গ্রহণের দাবিই ছিল যুক্তিসঙ্গত। সে হিসেবে পশ্চিম পাকিস্তানেরও ভাষা বাংলা হবে এমন দাবি ছিল যৌক্তিক।

এমন রাজনৈতিক দূরদর্শী দাবি করেছিলেন অবিভক্ত পাকিস্তানের শীর্ষ রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাহিদে মিল্লাত মাওলানা আতহার আলী (রহ.)।

১৯৫২ সালের ১৮, ১৯ ও ২০ মার্চ কিশোরগঞ্জের হয়বতনগরে অনুষ্ঠিত জমিয়তে উলামায়ে ইসলামের ঐতিহাসিক সম্মেলনে যেসব প্রস্তাবনা পেশ করা হয়েছিল তার অন্যতম ছিল, “বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে গ্রহণ করা হোক।”

শুধু দাবি হিসেবেই সীমাবদ্ধ রাখেননি বরং করাচিতে পশ্চিম পাকিস্তান নেজামে ইসলাম পার্টি গঠনের সময় পার্টির সংবিধানের লক্ষ্য ও উদ্দেশ্যের মধ্যে বাংলাকে রাষ্ট্রভাষা করার আদর্শগত ঘোষণা সংযোজন করেছিলেন।

ফলে এটাই সত্য প্রমাণিত হয় যে, তিনিই ছিলেন অবিভক্ত পাকিস্তানে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবি উত্থাপনকারী প্রথম রাজনৈতিক ব্যক্তিত্ব।

মাওলানা আতহার আলী রহ. ছিলেন একজন যুগসচেতন আলেম। তিনি এ বাস্তবতা ভালোভাবেই বুঝতে পেরেছিলেন যে, জাতিকে পরিপূর্নভাবে পথনির্দেশনা দিতে হলে আলেমদের মাতৃভাষায় পাণ্ডিত্ব অর্জন করতে হবে।

তিনি বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার জন্য শুধু আন্দোলনই করেননি, বরং তার প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইমদাদিয়ায় বাংলা ভাষার প্রতি ছিল বিশেষ গুরুত্ব। তৎকালীন সময়ে জামিয়া ইমদাদিয়ায় বাংলার প্রতি এতই গুরুত্ব ছিল, যা অনেক স্কুল-কলেজেও ছিল না।

তিনি জামিয়া ইমদাদিয়াতে তখন বাংলা ভাষাবিদ ও ভাষা বিশেষজ্ঞদের মাধ্যমে মাতৃভাষা শিক্ষার ওপর এতই জোর দিয়েছিলেন যে, তখন অনেক আলেম ভুল ধারণাবশত এমন দোষারোপও করতেন, তিনি জামিয়াকে কলেজে রূপান্তরিত করে ফেলেছেন।

‘নবী নুহ আ. এর প্রপৌত্র থেকেই বাংলাভাষার প্রচলন ঘটেছিল’

কিন্তু তিনি কারো রিুদ্ধাচারণে না থেমে মাতৃভাষার গুরুত্ব প্রতিষ্ঠায় তার পরিকল্পনা অনুযায়ী কাজ করে যান।

রাষ্ট্র ও প্রতিষ্ঠানে বাংলা প্রতিষ্ঠার আন্দোলনের পাশাপাশি তিনি তার সন্তানদেরও শুদ্ধ বাংলা শেখানো ব্যাপারে ছিলেন সতর্ক। তাই তো তার সন্তান, বেফাকের বর্তমান সহসভাপতি আল্লামা আযহার আলী আনোয়ার শাহ (দা. বা.) শুদ্ধ ও প্রাঞ্জল বাংলা বলার জন্য সারাদেশেই খ্যাতিমান ব্যক্তিত্ব।

আমাদের প্রাণের ভাষা বংলার জন্য মাওলানা আতহার আলী রহ. -এর নিরলস খেদমতকে কবুল করুন। জান্নাতে তাঁকে দান করুন সুউচ্চ মর্যাদা!

লেখক : কলামিস্ট ও গবেষক


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ