বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৫ বৈশাখ ১৪৩১ ।। ২৯ শাওয়াল ১৪৪৫


৪৭৫ সন্দেহভাজন বোকো হারাম সদস্যকে মুক্তি দিল নাইজেরিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম

প্রয়োজনীয় সাক্ষী প্রমাণের অভাবে নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারামের ৪৭৫ জন সন্দেহভাজনকে কারামুক্তি দেয়া হয়েছে । রোববার নাইজেরিয়ার বিচার বিভাগের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, পর্যাপ্ত প্রমাণ না থাকায় প্রসিকিউশন কাউন্সিল তাদেরকে অভিযুক্ত করতে পারেনি। সেকারণে সন্দেহভাজনদেরকে মুক্তি দেওয়া হয়েছে।’

এ প্রসঙ্গে দেশটির প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারি সম্প্রতি বলেছেন, বোকো হারামের সহিংসতার যুগের হতে যাচ্ছে। তবে নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলে এখনো হামলা অব্যাহত রেখেছে এ সন্ত্রাসী সংগঠনটি।

এছাড়াও ২০১৪ সালে চিবুক থেকে ২০০রও বেশি স্কুল শিক্ষার্থীকে অপহরণের ঘটনায় জড়িত থাকা হারুনা ইয়াহিয়াকে দ্বিতীয় ধাপে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এর আগে আদালতে দ্বিতীয় ধাপে ১৬০০ সন্দেহভাজনের বিরুদ্ধে বিচার কার্যক্রমের অংশ হিসেবে ওই বন্দিদের মুক্তি দেওয়া হয়। গত সপ্তাহেও কয়েকটি শুনানি হয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালে নাইজেরিয়ায় ইসলামি রাষ্ট্র কায়েমের কথা বলে উত্তর পূর্বাঞ্চলে তৎপরতা শুরু করে বোকো হারাম। এরফলে নিহত হয় ২০ হাজারেরও বেশি মানুষ। এদিকে গত অক্টোবর থেকে নাইজেরিয়ায় ১৬৯৯ জন সন্দেহভাজন বোকো হারাম সদস্যের বিরুদ্ধে বিচার শুরু হয়। এর মধ্যে কয়েকজন নারী ও শিশুকেও জেলে রাখা হয়েছে।

সূত্র: আল-জাজিরা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ