বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কিসমিস খাবেন যে ৭ কারণে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : খাবারের স্বাদ দ্বিগুণ করতে কিসমিস এর জুড়ি নেই। বিভিন্ন রকমের মিষ্টি খাবারের রেসিপিতেই যেন কিসমিস বেশি শোভা পায়। শুধুমাত্র স্বাদেই অতুলনীয় নয় ছোট এই ড্রাই ফ্রুট। অনেক উপকারিতাও রয়েছে এই কিসমিসের। এছাড়া রোজই নিয়ম করে কিসমিস অথবা কিসমিস ভেজানো পানি খেলে অনেক উপকার হয়। তাহলে জেনে নিন কিসমিস এর ৭টি উপকারিতা-

১। এক গবেষণায় দেখা গেছে দিনে নির্দিষ্ট পরিমাণ কিসমিস খাওয়া উচিত প্রত্যেক মহিলার। এর ফলে শরীর প্রয়োজনীয় ক্যালোরি পাবে কিন্তু কোনও ফ্যাট থাকবে না।

২। কিসমিস এর মিষ্টি স্বাদ শরীরে শক্তি জোগায়। কারণ এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট।

৩। কিসমিসে প্রচুর মাত্রায় আয়রন থাকে। অনেক মহিলার শরীরে আয়রনের কমতি থাকে। আর এই সমস্যা থেকে মুক্তির জন্য কিসমিস ভীষণ উপকারে লাগে।

৪। কিসমিসে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম এটি স্নায়ুতে রক্তপ্রবাহের নিয়ন্ত্রণ বজায় রাখে। এছাড়া পেশি সংকোচনের হার কমিয়ে দেয়।

৫। যাদের হৃৎপিণ্ডের সমস্যা রয়েছে, তারা নিয়মিত কিসমিস খান। কারণ কিসমিস হৃৎস্পন্দন নিয়ন্ত্রণে সাহায্য করে।

৬। উচ্চ রক্তচাপের সমস্যা এড়াতে নিয়মিত কিসমিস খান। কিসমিস রক্তে সোডিয়ামের পরিমাণ কমিয়ে দিয়ে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

৭। কিসমিস ভেজানো পানি শরীরের জন্য অনেক উপকারি। লিভার ও কিডনির সমস্যাতেও কিসমিস ভীষণ উপকারি।

জেনে নিন কিভাবে কিসমিস ভেজানো পানি পান করবেন:

প্রথমে একটি পাত্রে ২ কাপ পরিমানে পানি নিয়ে নিন। এরপর এরমধ্যে দেড়শো গ্রাম কিসমিস সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে কিসমিস গুলো ছেঁকে নিয়ে পানিটা হালকা একটু গরম করে পান করুন কিসমিস ভেজানো পানি।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ