বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮

প্রোডাক্টিভ মুসলিম এবং মুহাম্মদ ফারিসের সংগ্রাম

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ১৪, ২০১৮
news-image

সাখাওয়াত উল্লাহ
আন্তর্জাতি ডেস্ক

মুহাম্মদ ফারিস একজন বিশিষ্ট লেখক ও বক্তা। তার পুরো জীবন জুড়েই মুসলিমদের প্রোডাক্টিভ হওয়ার জন্যে পরামর্শ দিয়ে আসছেন। আর এজন্য তিনি প্রোডাক্টিভ মুসলিম ডটকমের প্রতিষ্ঠা করেন এবং বর্তমানে এটির প্রধান নির্বাহী হিসেবে কর্মরত আছেন।

মুহাম্মদ ফারিসের জন্ম তানজানিয়ার দারুস সালামে। তিনি সৌদি আরবে বড় হয়েছেন। কলেজ শেষ করে যুক্তরাজ্যে সমাজবিজ্ঞানে বিএসসি এবং এমএসসি সম্পন্ন করেন।

এরপর জীবনের তাগিদে তিনি যুক্তরাষ্ট্রে চলে আসেন এবং বর্তমানে তিনি টেক্সাসে তার স্ত্রী এবং সন্তানের সঙ্গে বসবাস করছেন।

২০০৭ সালে ফারিস মুসলিম উম্মাহর জন্যে নিজের জীবন নিবেদন করে দেন। প্রোডাক্টিভিটির সঙ্গে সফলতা এবং আখেরাতের সর্বোচ্চ পুরস্কার লাভের সূত্রটি তিনি মানুষের সামনে তুলে ধরতে সক্ষম হয়েছিলেন, যার কারণে তিনি বেশ সাড়া পান।

এরপর থেকেই প্রোডাক্টিভ মুসলিমে আর্টিকেল লেখার মাধ্যমে মানুষকে প্রোডাক্টিভ হওয়াতে সচেতন করেন ফারিস।

তার মূলমন্ত্র মূলত দুটি- নিয়ত সৎ রাখা এবং লক্ষ্য পূরণে অক্লান্ত পরিশ্রম করা এবং দ্বিতীয়ত, আল্লাহ যেখানেই যেই পরিস্থিতিতেই রাখুক না কেন, সবসময় নিজের সেরাটা দিতে হবে।

তিনি সবসময় সবাইকেই অনুপ্রাণিত করার চেষ্টা করে থাকেন। সবাইকে বলেন, সফল হওয়ার জন্য প্রধান অস্ত্র হচ্ছে দৈনন্দিন জীবনে প্রোডাক্টিভ হওয়া।

মুসলিম উম্মাহকে অনুপ্রাণিত করে তাদের সঠিক পথ দেখানোর জন্য তাকে ২০১৪ সালে বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিমদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

টানা তিন বছর ধরে তিনি সর্বশ্রেষ্ঠ ব্লগ লেখার জন্য বিখ্যাত ব্র্যাসক্রিসেন্ট অ্যাওয়ার্ডও লাভ করেন।

Image result for productivemuslim

এরপর তিনি তার জীবনের সব পরামর্শ এবং ব্লগ একত্রিত করে মুসলিম উম্মাহর জন্যে পথপ্রদর্শক একটি বই লেখার উদ্যোগ নেন। ২০১৬ সালের পহেলা ফেব্রুয়ারি বইটি যুক্তরাষ্ট্রে মুক্তি পায়।

মুহাম্মদ ফারিস বর্তমানে প্রোডাক্টিভ মুসলিম ডটকমকে বিশ্বের সব মুসলিমের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি সফলতার একটি নিদারুণ উদাহরণ। তার কথা মতে, শুধু নিজের সক্ষমতা এবং আল্লাহ ওপর বিশ্বাস রেখে নিজেকে উজাড় করে দিতে হবে, তাহলেই সফলতা আসবে।

সূত্র: productivemuslim.com