সোমবার, ২১ মে ২০১৮

কবি নজরুলের সৃষ্টিকর্ম সংগ্রহ ও প্রচারে সংসদে বিল পাস

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ১৩, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশ ও প্রচারের লক্ষ্যে কবি নজরুল ইনস্টিটিউট বিল-২০১৮ পাস হলো।

সোমবার সংসদে নজরুল ইনস্টিটিউট অধ্যাদেশ রহিত করে নতুন করে আইন প্রণয়ন করতে কবি নজরুল ইনস্টিটিউট বিল-২০১৮ পাসের প্রস্তাব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, নূরুল ইসলাম মিলন এবং নূর-ই-হাসনা লিলি চৌধুরী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাব আনলে ৪টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

বিলে বাছাই কমিটির সুপারিশ এবং বোর্ডের অনুমোদন সাপেক্ষে প্রতিবছর ব্যক্তি বা প্রতিষ্ঠানকে নজরুল পুরস্কার প্রদানের বিধান রাখা হয়েছে। নজরুল সঙ্গীত, সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেয়া হবে। এছাড়া নজরুল গবেষণাকে উৎসাহিত করতে পদক্ষেপ নেয়ার বিধান রয়েছে।

নজরুল ইনস্টিটিউট পরিচালনা বোর্ডে ৭ সদস্যের পরিবর্তে ৯ সদস্য করার বিধান রাখা হয়েছে এই বিলে। বলা হয়েছে, সরকার মনোনীত একজন নজরুল বিশেষজ্ঞ তিন বছরের জন্য চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

সংস্কৃতি মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের একজন করে প্রতিনিধি এবং নরুজল সৃষ্টিকর্মে নিয়োজিত ৪ জন ব্যক্তি এই বোর্ডের সদস্য থাকবেন। এছাড়া ইনস্টিটিউটের একজন নির্বাহী পরিচালক থাকবেন।

বিলে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, নির্বাহী পরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, ক্ষমতা অর্পণ, ইনস্টিটিউটের তহবিল, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান রাখা হয়েছে।

এইচজে