শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রাশিয়া সফরে আব্বাস: বড় ভূমিকা দেখতে চান পুতিনের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস রাশিয়া সফরে গেছেন। এ সফরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং ফিলিস্তিন-ইসরাইল কথিত শান্তি আলোচনায় মার্কিন আধিপত্য নস্যাৎ করতে তিনি রাশিয়ার পক্ষ থেকে বৃহত্তর ভূমিকা পালনের আহ্বান জানাবেন।

ফিলিস্তিনের কর্মকর্তারা বেশ কিছুদিন ধরে বলে আসছেন, ফিলিস্তিন ও ইসরাইল ইস্যুতে আমেরিকা পক্ষপাতপূর্ণ অবস্থান নিয়েছে। তবে ভবিষ্যত আলোচনায় এর অবসান হতে হবে। ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের কর্মকর্তারা আরো বলছেন, ইসরাইলের সঙ্গে ভবিষ্যত কথিত শান্তি আলোচনায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস রাশিয়াসহ আরো কয়েকটি দেশকে যুক্ত করতে চান। মার্কিন সরকারের ইসরাইলপন্থি অবস্থানের কারণে তিনি এ পদক্ষেপ নিয়েছেন।

মাহমুদ আব্বাসের কূটনৈতিক উপদেষ্টা মাজদি আল-খালিদি বলেছেন, আন্তর্জাতিক শান্তি আলোচনার ক্ষেত্রে রাশিয়া ও পুতিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। এর আগে, জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর গত শনিবার বলেছেন, তারা ভবিষ্যতে কথিত শান্তি আলোচনায় চীন ও আরব লীগকে অন্তর্ভুক্ত করতে চান। আমেরিকার কর্তৃত্বকামী আচরণের কারণে তারা এমনটি চিন্তা করছেন বলে জানান রিয়াদ মানসুর।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এরপর থেকে ফিলিস্তিনিরা ব্যাপকমাত্রায় ক্ষুব্ধ হয়েছেন এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তখন বলেছিলেন, ভবিষ্যতে ফিলিস্তিন-ইসরাইল আলোচনায় আমেরিকাকে আর মধ্যস্থতাকারী হিসেবে মানবেন না তিনি।

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ