বুধবার, ১৫ আগস্ট ২০১৮

ভারত শিগ্গিরই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চায় ফিলিস্তিনি সফরে মোদি

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ১২, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: ভারত শিগগিরি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চায় বলে মন্তব্য করেছেন ভারদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার রামাল্লায় ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

বৈঠকে মাহমুদ আব্বাস ভারতের প্রধানমন্ত্রীকে ‘মহান অতিথি’ বলে সম্বোধন করেন। সেখানে দু’দেশের মধ্যে কয়েকটি চুক্তি সই হয়।

জর্ডনের রাজধানী আম্মান থেকে একটি হেলিকপ্টারে চড়ে শনিবার সকালে রামাল্লায় যান মোদি। তাকে স্বাগত জানান ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। পরে তাঁকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। তিন ঘণ্টার ওই সংক্ষিপ্ত সফরে ফিলিস্তিনের সাবেক নেতা ইয়াসির আরাফাতের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মোদি। এরপর তিনি ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর সঙ্গে বৈঠক করেন।

ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়া প্রথম অ-আরব দেশ ভারত। ফিলিস্তিনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও বজায় রেখে চলছে দেশটি। পাশাপাশি ইহুদিবাদি ইসরাইলের সঙ্গেও ভারতের কুটনৈতিক ও সামরিক সম্পর্ক অত্যন্ত গভীর।

কয়েক সপ্তাহ আগে ভারত সফর করেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গত জুলাইয়ে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ইসরাইল সফরে গিয়েছিলেন মোদি। তবে সেসময় তিনি ফিলিস্তিনে যান নি। অবশ্য দিল্লির পক্ষ থেকে সেসময় ঘোষণা করা হয়, ফেব্রুয়ারিতে ফিলিস্তিন সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদী। রামাল্লা সফরের মাধ্যমে মোদি তার কথা রাখলেন।

ফিলিস্তিন সফর শেষে মোদি সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফরে যান। এরপর ওমান সফর শেষে ১২ ফেব্রুয়ারি দিল্লিতে ফিরবেন ভারতের প্রধানমন্ত্রী।

এইচজে