বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

সৌদির উপর দিয়ে ইসরাইলে ফ্লাইট পরিচালনা করবে এয়ার ইন্ডিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ: সৌদি আরব ইতিহাসের প্রথমবারের মতো তার আকাশ সীমা ব্যবহার করে ইসরাইলে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে এয়ার ইন্ডিয়াকে।

গত জানুয়ারিতে এয়ার ইন্ডিয়া ইসরাইলি এয়ার লাইন ই-১ এ-১ এর সঙ্গে একটি চুক্তি সম্পাদন করে। চুক্তি অনুযায়ী বিমান কোম্পানি দুটি দিল্লি-তেল আবিব সরাসরি ফ্লাইট পরিচালনা করবে।

চুক্তিটি নির্ভর করছিলো সৌদি আরবের অনুমোদনের উপর। কেননা সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করা ব্যতিত ইন্ডিয়া ও ইসরাইলের মাঝে সরাসরি ফ্লাইট পরিচালনা করা সম্ভব নয়।

সৌদি আরবের অনুমোদন অনুযায়ী এয়ার ইন্ডিয়া আগামী মার্চ থেকে সৌদির আকাশ সীমা ব্যবহার করতে পারবে। এতে তাদের সময় বেঁচে যাবে আড়াই ঘণ্টা।

তবে ইসরাইলের কোনো বিমান সৌদি আরবকে অতিক্রম করতে পারবে না।

সৌদি আরব এখন পর্যন্ত কোনো ইসরাইলগামী বিমানকে তার আকাশ সীমা অতিক্রম করার অনুমতি দেয় নি। এমনকি আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আম্মান যাত্রা বিরতি করে তেল আবিব যেতে হয়েছিলো।

এ অনুমোদনকে ইসরাইলের সঙ্গে উপসাগরীয় আরব দেশগুলোর সম্পর্ক উন্নয়নের লক্ষণ হিসেবেই দেখছেন অনেকে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ